সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

বলিভিয়ার আদিবাসীদের একটি ভাষায় ফেসবুক অনুবাদ

সোমবার, সেপ্টেম্বর ২১, ২০১৫

359221675_1442820748.jpg
বিডিলাইভ ডেস্ক :
বলিভিয়ার একটি স্বেচ্ছাসেবী দল তাদের একটি ক্ষুদ্র জাতিগেষ্ঠির জন্য ফেসবুক তাদের নিজেদের ভাষায় অনুবাদ করেছে। একবছরের বেশি সময় ধরে তাদের মাতৃভাষা ‘আইমারা’তে এটি অনুবাদ করেছে তারা। জাকি আরু গ্রুপ নামে একটি সংগঠন এই উদ্যোগটি নিয়েছে।

তারা মূলত বিভিন্ন ভাষা ইন্টারনেটে ব্যবহার করাকে উৎসাহিত করে। সংগঠনটি বলছে ১৫ থেকে ২০ জন স্বেচ্ছাসেবী ২৪ হাজারের মত স্প্যানিশ শব্দ আইমারা ভাষায় অনুবাদ করেছে।

এর আগে ফেসবুক বলেছিল কোন ভাষা সংযুক্তির ক্ষেত্রে অন্তত ২৪ হাজার শব্দ থাকতে হবে সেই ভাষায়। এদিকে এখন এই অনুবাদগুলো পর্যালোচনা করে দেখছে আমেরিকার একটি প্রতিষ্ঠান।

আইমারা ভাষায় প্রায় ২০ লক্ষ মানুষ কথা বলে। তারা বলিভিয়া, চিলি ও পেরুর বাসিন্দা। ‘আইমারা’ ভাষাটি বলিভিয়ার দ্বিতীয় ভাষা, তবে দেশটিতে ‌আরো ৩৬টি ভাষা রয়েছে।

ভাষাটি বর্তমানে ইউনেস্কোর করা ঝুঁকিযুক্ত ভাষার তালিকার মধ্যে একটি। তবে জাকি আরু গ্রুপের একজন সদস্য বলছেন “ আইমারা ভাষাটি বেঁচে আছে, পুনর্জীবিত করার দরকার নেই। এটা শুধু শক্তিশালী করা দরকার, আমরা সেটাই করছি। বলছিলেন রুবেন হিলারি। তিনি আরো বলেন মাতৃভাষায় ফেসবুক ব্যবহার করাতে নতুন প্রজন্মের আত্মবিশ্বাস আরো বৃদ্ধি পাবে।

ঢাকা, সোমবার, সেপ্টেম্বর ২১, ২০১৫ (বিডিলাইভ২৪) // আর কে এই লেখাটি ৬৩৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন