সর্বশেষ
বুধবার ৩০শে কার্তিক ১৪২৫ | ১৪ নভেম্বর ২০১৮

ইউরোপে পড়ার ক্ষেত্রে দেশ ভেদে কিছু ভিন্নতা ও গুরুত্বপূর্ণ তথ্য

মঙ্গলবার, সেপ্টেম্বর ২২, ২০১৫

517160542_1442903154.jpg
বিডিলাইভ ডেস্ক :
ইউরোপের প্রতিটি দেশের পড়াশোনা ও আবেদনের নিয়মে কিছুটা ভিন্নতা রয়েছে। ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের পছন্দের তালিকায় অন্যতম দেশগুলো হলো- যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, জার্মানি, নরওয়ে, ডেনমার্ক, সুইডেন, ফিনল্যান্ড, হল্যান্ড, বেলজিয়াম ও ইতালি।

পড়াশোনার পাশাপাশি ভালো চাকরির ব্যবস্থা থাকায় এই দেশগুলো পছন্দের তালিকায় থাকার অন্যতম কারণ। দেশ থেকে ইউরোপে আসতে প্রাথমিক যে বিষয়গুলো নিয়ে শিক্ষার্থীরা মাথা ঘামায়, সেগুলো হলো- ব্যাংক ব্যাল্যান্স, অ্যামব্যাসি, পি আর বা সেটেলমেন্ট, জব ইত্যাদি।

ইউরোপে কোন দেশের ক্ষেত্রে কি কি ভিন্নতা আছে প্রসেসিং এর ক্ষেত্রে - আসুন জেনে নিই:

১. নরওয়ের ক্ষেত্রে আপনাকে প্রাথমিক ডকুমেন্টস সাবমিশনের সময় (অনলাইন/এক্সপ্রেস সার্ভিস) এখন থেকে ব্যাংক স্টেটমেন্টের কপি সেন্ড করতে হবে। (এটি নতুন নিয়ম- আগে শুধুমাত্র ভিসা অ্যাপ্লিকেশন অ্যামব্যাসিতে করার পূর্বে সেটা করতে হত) ভিসা আবেদন জমা নেয়ার কাজ ঢাকাস্থ সুইডিশ অ্যামব্যাসি করে থাকে।

২. ফিনল্যান্ডের ক্ষেত্রে ব্যাচেলর আবেদন করতে চাইলে আগে এন্ট্রান্স এক্সাম দেয়া লাগত নেপাল গিয়ে। কিন্তু গত ২ বছর থেকে সেটা বাংলাদেশিদের জন্য বন্ধ আছে। কেউ চাইলে ফিনিশ ভিসা নিয়ে ফিনল্যান্ড গিয়ে এক্সাম দিতে পারবে, কিন্তু বাংলাদেশ থেকে সেটা সম্ভব না। অ্যামব্যাসির যাবতীয় কাজের জন্য দৌড়াতে হয় নিউ দিল্লিতে।

৩. জার্মানিতে যেতে চাইলে আপনাকে ব্লক অ্যাকাউন্ট এ ৮০৪০ ইউরো জার্মান ব্যাঙ্কে ব্লক করতে হবে। কিছু দিন আগেও সেই ব্লক অ্যাকাউন্ট নিজ দেশীয় ব্যাঙ্কে করা সম্ভব ছিল, কিন্তু এখন থেকে সেটা জার্মানিতে করতে হবে ভিসা আবেদনের পূর্বে।

৪.  অষ্ট্রিয়ার ব্যাপারে ডকুমেন্টস সত্যায়িত করতে হয় অষ্ট্রিয়ান অ্যামব্যাসি অথবা কনস্যুলেট থেকে। আর ডকুমেন্টস সত্যায়ন করতে প্রতি কপি তারা ৩০ ইউরোর সমপরিমাণ দেশীয় পয়সায় চার্জ করে। আর অ্যামব্যাসি বাংলাদেশে না থাকায় যেতে হবে ইন্ডিয়াতে।

৫. ডেনমার্ক, সুইডেন, হল্যান্ডের ভিসা আবেদনের ক্ষেত্রে কোনো ঝামেলা না থাকলেও ওই সব দেশে বর্তমানে উচ্চ টিউশন ফি আরোপের ফলে স্কলারশিপ ছাড়া নিজ খরচে পড়াশুনা চালিয়ে যাওয়া অনেকটা কষ্টসাধ্য।

ঢাকা, মঙ্গলবার, সেপ্টেম্বর ২২, ২০১৫ (বিডিলাইভ২৪) // আর কে এই লেখাটি ১৮৪১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন