সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

বড় প্লেটে বাড়ে রোগ!

মঙ্গলবার, সেপ্টেম্বর ২২, ২০১৫

2137228691_1442904418.jpg
বিডিলাইভ ডেস্ক :
খাবার বড় প্লেটে খাবেন না ছোট প্লেটে তা নিয়ে হয়তো কখনো ভাবেননি।

পরিবারের ডাইনিং এ কিংবা কোনো পার্টি অনুষ্ঠানে খাবারের টেবিলে কি ধরনের প্লেট ব্যবহার করছেন তাও চিন্তা করে দেখেননি। তবে এবার মনে হয় খাবারের প্লেট নিয়ে ভাববার সময় এসেছে।

এখন থেকে আর বড় প্লেটে খাবার খাওয়া যাবে না। কারণ বড় প্লেটে খাবার নিলে শরীরে নানা রোগের আক্রমণ ঘটবে এমনই দাবি করছেন বিশেজ্ঞরা।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের সম্প্রতি চালানো এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে বলে কাল সোমবার ভারতের সংবাদমাধ্যম এবিপি আনন্দের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

প্রতিবেদনে আরও জানানো হয়েছে,  প্রায় ৬৭১১ জন মানুষের মধ্যে সমীক্ষা চালিয়ে তবেই এই সিদ্ধান্তে এসেছে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়। সমীক্ষা আর ফলাফলে পাওয়া সিদ্ধান্ত ছেপে দিয়েছে কোচরেন ডেটাবেস অব সিস্টেমেটিক রিভিউজে।

সমীক্ষায় দেখা গিয়েছে, খাবার প্লেট ছোট হলে আর কেউ বেশি খায় না। হয়ত খাওয়ার ইচ্ছেটাই কমে যায়। নয় তো মনে হয়, খাবার কম আছে, বেশি চেয়ে আর একজনকে শুধু শুধু বিড়ম্বনায় ফেলা কেন!

সমীক্ষা বলছে, খাবারের পাত্রটি বড় হলেই না কি খাওয়ার পরিমাণটা বেড়ে যায়। ওজন বেড়ে যাওয়া, আর ঠিক তার পরেই ধাপে ধাপে হৃদরোগ, বহুমূত্র অথবা কোনো এক জাতের ক্যানসার! ভাবা যায়?

কেমব্রিজ বিশ্ববিদ্যালয় এ কথা ভাবতে বাধ্য করাচ্ছে। হাতে-কলমে সমীক্ষা যখন উদ্‌ঘাটন করেছে এ হেন নিদারুণ সত্য, তখন আর না ভেবে উপায় কী! আর, এই আশ্চর্য সত্যের মুখোমুখি হওয়ার পরেই তারা কথাটা জানিয়ে দিয়েছে বিশ্ববাসীকে।

বড় আকারের বাসন-কোসন চোখের খিদে জাগিয়ে দেয়! ফলে, খাওয়া বেশি হয়ে যায়ই। মার্কিন যুক্তরাষ্ট্রে জন প্রতি খাওয়া বেড়ে যাওয়ার সংখ্যাটা ১৬ শতাংশ। মানে, প্রত্যেক দিন ক্যালোরি বেড়ে যাচ্ছে ২৭৯ কিলো! ইউরোপে ২৯ শতাংশ, আর সেই সঙ্গে ৫২৭ কিলো ক্যালোরি বেড়ে যাওয়া!


ঢাকা, মঙ্গলবার, সেপ্টেম্বর ২২, ২০১৫ (বিডিলাইভ২৪) // ম পা এই লেখাটি ১৩২০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন