সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

ল্যাবেই কিডনি বানালেন বিজ্ঞানীরা

সোমবার, সেপ্টেম্বর ২৮, ২০১৫

402443617_1443412815.jpg
বিডিলাইভ ডেস্ক :
ল্যাবে তৈরি কিডনি পশুর শরীরে সফলভাবে প্রতিস্থাপন করেছেন বিজ্ঞানীরা।

মানুষের শরীরেও কৃত্রিম কিডনি প্রতিস্থাপন প্রক্রিয়ায় সাফল্যের খুব কাছাকাছি চলে এসেছেন তারা।

প্রসিডিং অব দা ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সের (পিএনএএস) সম্প্রতিক জাপানের একটি বিশেষজ্ঞ দলের এ সাফল্যের কথা জানিয়েছে।

শূকর এবং ইঁদুরের শরীরে কিডনি প্রতিস্থাপন তারা ফলাফল পেয়েছেন। ল্যাবে তৈরি এ কিডনি দিয়ে বেশ সফল ভাবেই প্রস্রাব সঞ্চালন হচ্ছে। প্রাণীগুলো বেশ ভালোভাবে চলাফেরাও করছে। নতুন এ পদ্ধতিতে আগের বেশ কিছু সমস্যাও আর দেখা যাচ্ছে না বলে জানিয়েছেন তারা।

তারা একটি পরিসংখ্যানে বলছেন, প্রতিবছর শুধু যুক্তরাজ্যেই ৬ হাজারেরও বেশি মানুষ কিডনি প্রতিস্থাপন করানোর চাহিদা থাকে।

কিন্তু ডোনার পাওয়া যায় ৩ হাজারেরও কম। এদের মধ্যে প্রতিবছর ৩৫০ জনেরও বেশি মানুষ মারা যাচ্ছেন। নতুন এ উদ্ভাবন এ সমস্যার সমাধান করবে অনেকটাই।

তবে লন্ডনের স্টেম সেল বিশেষজ্ঞ অধ্যাপক ক্রিস ম্যাসন বলছেন, এটা অবশ্যই একটা অভাবনীয় উদ্ভাবন। তবে এটা এখনই মানুষের মধ্যে প্রয়োগ করা যাচ্ছে না। আমরা এটার খুব কাছাকাছি। প্রক্রিয়াটা খুবই জটিল। আশা, করছি খুব শিগগিরই মানুষের উপযোগী করে তা তৈরি করা যাবে।’

অন্যদিকে বিজ্ঞানীরা মৃত অঙ্গ-প্রত্যঙ্গকে নতুনভাবে কিভাবে কাজে লাগানো যায় সে বিষয়েও কাজ করছেন। অধ্যাপক হারাল্ড এবং তার দল এ নিয়ে বেশ জোড়ালো গবেষণাই চালাচ্ছেন। তারা মৃত প্রত্যঙ্গের বিভিন্ন টিস্যু জীবিত কোষ দিয়ে প্রতিস্থাপন করে কিডনি, হার্ট এবং ফুসফুসও তৈরি করেছেন। তারা বলছেন, এ পদ্ধতি অন্যগুলোর চেয়ে বেশ সহজ। সূত্র: বিবিসি

ঢাকা, সোমবার, সেপ্টেম্বর ২৮, ২০১৫ (বিডিলাইভ২৪) // ম পা এই লেখাটি ১৩৭১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন