সর্বশেষ
রবিবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫ | ১৮ নভেম্বর ২০১৮

একত্রিত হচ্ছে পাকিস্তানের সব স্টক এক্সচেঞ্জ

রবিবার, অক্টোবর ৪, ২০১৫

1068321220_1443943496.jpg
বিডিলাইভ ডেস্ক :
পাকিস্তানের করাচি, লাহোর ও ইসলামাবাদ স্টক এক্সচেঞ্জ একীভূত হয়ে একটি স্টক এক্সচেঞ্জ হিসেবে কার্যক্রম চালানোর বিষয়ে সমাঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

দেশটির শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অব পাকিস্তানের (এসইসিপি) মধ্যস্থতায় এ বিষয়ে ঐকমত্য হয়।

এরপর দেশটির অর্থমন্ত্রী মোহাম্মদ ইসহাক দারের উপস্থিতিতে আগস্ট শেষে সমাঝোতা স্মারকে স্বাক্ষর করে স্টক এক্সচেঞ্জগুলো। চলতি মাসের মধ্যে পরিকল্পনা চূড়ান্ত হবে। খবর এএফপি ও রয়টার্সের।

পরিকল্পনাটি বাস্তবায়ন হলে করাচি স্টক এক্সচেঞ্জ (কেএসই), লাহোর স্টক এক্সচেঞ্জ (এলএসই) এবং ইসলামাবাদ স্টক এক্সচেঞ্জ (আইএসই) একীভূত হয়ে ‘পাকিস্তান স্টক এক্সচেঞ্জ (পিএসই)’ নামে কার্যক্রম চালাবে।

এটি জাতীয় স্টক এক্সচেঞ্জ হিসেবে কাজ করবে। পাকিস্তান সরকারও একীভূত স্টক এক্সচেঞ্জের সক্ষমতা ও কার্যকারিতা বাড়াতে সহায়তার আশ্বাস দিয়েছে।

পাকিস্তানের করপোরাইটাইজেশন, ডিমিউচুয়ালাইজেশন অ্যান্ড ইন্ট্রিগ্রেশন আইন অনুযায়ী, পাকিস্তান স্টক এক্সচেঞ্জের ৪০ শতাংশ শেয়ার কৌশলগত অংশীদারদের (স্ট্র্যাটেজিক পার্টনার) জন্য সংরক্ষণ করা হবে। এ ছাড়া ২০ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে বিক্রি করা হবে।

বাকি ৪০ শতাংশ শেয়ার তিন স্টক এক্সচেঞ্জের সদস্য ব্রোকারেজ হাউসগুলোর মধ্যে সমঝোতা স্মারকের শর্তানুযায়ী বণ্টন করা হবে। তুরস্কের একটি কোম্পানি করাচি স্টক এক্সচেঞ্জের ৪০ শতাংশ শেয়ার ৪০০ কোটি পাকিস্তানি রুপিতে কেনার আগ্রহ দেখিয়েছে।

গত বৃহস্পতিবার করাচি স্টক এক্সচেঞ্জে ৯৪২ কোটি পাকিস্তানি রুপি মূল্যের শেয়ার ও অন্যান্য সিকিউরিটিজ কেনাবেচা হয়। লাহোর স্টক এক্সচেঞ্জের লেনদেনের পরিমাণ ছিল যথাক্রমে ৯০ লাখ ৫৬ হাজার রুপি। এ প্রক্রিয়ায় দেশটির স্টক এক্সচেঞ্জ বেশ শক্তিশালী হবে এবং এর কার্যকারিতা বাড়বে বলে মনে করছেন পাকিস্তানের অর্থমন্ত্রী ও স্টক এক্সচেঞ্জ-সংশ্লিষ্টরা।

অর্থমন্ত্রী ইসহাক দার বলেন, পাকিস্তানের অর্থনীতিকে চাঙ্গা করতে সরকার শক্তিশালী, কার্যকর এবং প্রতিযোগিতামূলক অর্থ ও পুঁজিবাজার গড়তে চাইছে। যাতে এ দেশের আরও বেশি বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করা যায়।

ঢাকা, রবিবার, অক্টোবর ৪, ২০১৫ (বিডিলাইভ২৪) // ম পা এই লেখাটি ৪৬৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন