সর্বশেষ
বুধবার ৮ই আশ্বিন ১৪২৭ | ২৩ সেপ্টেম্বর ২০২০

মোবাইল ফোনের ইতিহাসে জনপ্রিয়তার শীর্ষে যে ফোন

রবিবার, অক্টোবর ৪, ২০১৫

1986488904_1443970836.jpg
বিডিলাইভ ডেস্ক :
পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় এবং বেশি বিক্রিত ফোন কোনটি? কেউ আপনাকে এমন প্রশ্ন করলে আপনার প্রথমেই মনে পড়বে নোকিয়ার কথা। ঠিক তাই। পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় এবং বেশি বিক্রিত ফোনটি নোকিয়ার। এই ফোনটির মডেল নোকিয়া ১১০০। আজ পর্যন্ত কোন ফোনই নোকিয়া ১১০০ এর জনপ্রিয়তাকে স্পর্শ করতে পারেনি।

নোকিয়া ১১০০ একটি এন্ট্রি লেভেলের ফিচার ফোন। ফোনটি প্রথম বাজারে আসে ২০০৩ সালে। সাদামাটা এই ফোনটি বাজারে আসার পরই জনপ্রিয়তা একে ঘিরে ধরে। সারা পৃথিবীতে মানুষের হাতে হাতে চলে আসে ফোনটি।

নোকিয়া ১১০০ মডেলের ফোনটি প্রথম পাঁচ বছরে বিক্রি হয় ২৫ কোটি ইউনিটেরও বেশি। এই ফোনটি শুধু মাত্র বেশি বিক্রিত মোবাইল ফোনের তালিকায়ই শীর্ষে নয়, সবচে বেশি বিক্রিত ইলেকট্রোনিক ডিভাইসও। ২০০৯ সাল পর্যন্ত নোকিয়া এই ফোনটি উৎপাদন ও বাজারজাত করে।

বিশ্বের উন্নয়নশীল দেশে নোকিয়া ১১০০ মডেলের ফোনটি সাধারণ মানুষের যোগাযোগের অন্যতম অনুসঙ্গ হয়ে ওঠে। কেন এই ফোনটি এত জনপ্রিয়তা পায়? এমন প্রশ্ন মনে জাগতেই পারে। উত্তরটা খুবই সোজা। প্রথমত এটির ডিজাইন। ফোনটি দেখতেও আকর্ষণীয় বটে। সহজেই হাতের মুঠোয় ভরা যায় এটি। এতে আছে টর্চ লাইট, সফট কিবোর্ড এবং মনোফোনিক রিংটোন। অন্যদিকে ফোনটির দামও ছিল হাতের নাগালে।

এ বছরের শুরুতে গুজব ছড়িয়েছিল ফের বাজারে আসছে নকিয়া ১১০০। এই ফোনটি অ্যানড্রয়েডের হাত ধরে বাজারে আসবে। এতে থাকবে ১.৩ গিগাহার্টজের মিডিয়াটেক প্রসেসর। তবে এজন্য ২০১৬ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে। নোকিয়ার সঙ্গে মাইক্রোসফটের ‍চুক্তি শেষ হলো নতুন করে স্মার্টফোনের বাজারে আসবে নোকিয়া। তখন হয়তো ফোনটি পুনরায় জীবন ফিরে পাবে।

ঢাকা, রবিবার, অক্টোবর ৪, ২০১৫ (বিডিলাইভ২৪) // এম এস এই লেখাটি ৫৮১৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন