সর্বশেষ
মঙ্গলবার ৬ই অগ্রহায়ণ ১৪২৫ | ২০ নভেম্বর ২০১৮

ভেঙে যাওয়া সম্পর্ক রক্ষার ৮ উপায়

সোমবার, অক্টোবর ৫, ২০১৫

669471126_1444033143.jpg
বিডিলাইভ ডেস্ক :
আজকাল প্রেমের সম্পর্কগুলো অনেক দ্রুত ভেঙে যায়। মূলত সম্পর্কের টানাপড়েন থেকেই ভাঙনের শুরু, যা ধীরে ধীরে সম্পর্কের ভিত্তিকে দুর্বল করে ফেলে। এর ফলে একজনের প্রতি আরেকজনের মায়া বা টান শেষ হয়ে যায়। আর এর পরিণতি, ব্রেকআপ।

সম্পর্কে সমস্যা আসতেই পারে। তাই বলে সব কিছুর পাট চুকিয়ে বসে থাকলে তো আর চলবে না। কীভাবে সেই সম্পর্ক জোড়া লাগানো যায় সেই বিষয়ে ভাবতে হবে। ভেঙে যাওয়া সম্পর্ক কীভাবে রক্ষা করবেন তার কিছু দিক আজ তুলে ধরা হলো। চলুন, একনজরে দেখে নেয়া যাক ভেঙে যাওয়া সম্পর্কে কীভাবে প্রাণ ফিরিয়ে আনা যাবে।

# ভেঙে যাওয়া সম্পর্ক টিকিয়ে রাখতে আলোচনার কোনো বিকল্প নেই। নিজেদের মধ্যে কথা বলার চেষ্টা করুন। অন্য পক্ষকে সুযোগ দিন কথা বলার এবং নিজে তার কথা মন দিয়ে শোনার চেষ্টা করুন। আর আপনার মধ্যে কোন বিষয়গুলো সমস্যার সৃষ্টি করছে সেটা আপনার সঙ্গীকে বোঝানোর চেষ্টা করুন।

# আপনার সঙ্গী কী চায় সেটা বোঝার চেষ্টা করুন। সে কিসের মধ্য দিয়ে সময় পার করছে সেই বিষয়টা অনুভব করলে অনেক কিছু সহজ মনে হবে। হতে পারে বিষয়গুলো খুবই সামান্য। আপনি হয়তো ভাবছেনও না সেসব বিষয় নিয়ে।

কিন্তু আপনার সঙ্গীর মনে হয়তো এই ছোট ছোট বিষয়গুলো পাহাড় সমান সমস্যার সৃষ্টি করছে। তাই সময় থাকতেই বিষয়গুলো বোঝার চেষ্টা করুন। দেখবেন, খুব সহজেই বড় কোনো সমস্যা থেকে নিজেদের সম্পর্ককে বাঁচাতে পারবেন।

# যেকোনো সম্পর্ক টিকিয়ে রাখার জন্য ইতিবাচক দিক হলো নিজের দোষ স্বীকার করা। আর অন্যটি হলো - প্রশংসা, যা আপনার সঙ্গীকে বাধ্য করবে নিজের ভুলে অনুতপ্ত হতে। সে যদি নিজে থেকে অনুভব না করে, তাহলে আপনার হাজার চেষ্টাও বিফলে যাবে। তাই এ সময়টাতে একটু বুদ্ধি করে আগাতে হবে।

# কখনোই উত্তেজনায় রেগে গিয়ে প্রতিক্রিয়া দেখাবেন না। এটা সম্পর্ককে ভাঙনের পথে নিয়ে যায়। মাথা ঠান্ডা রাখুন এবং কিছুক্ষণের জন্য চিন্তা করুন কেন এমনটা হচ্ছে। এরপর বিষয়টিতে দুজন মিলেই আলোচনা করুন।

# সঙ্গী যদি রাগের মাথায় কিছু বলে ফেলেন তাহলে সেটা মনে না নেয়াটাই ভালো। রাগের মাথায় অনেকেই অনেক কথা বলে যেটা তাদের মনের কথা না। আবার মাথা ঠান্ডা হলে ঠিকই সে বুঝতে পারবে এটা বলা তার ঠিক হয়নি। তাই রাগের মাথায় বলা কথা ধরে রেখে বড় কোনো সিদ্ধান্ত না নেয়াই ভালো।

# নিজেদের প্রিয় ও সুন্দর মুহূর্তগুলো মনে করার চেষ্টা করুন, যে সময়গুলো দুজনে একসঙ্গে কাটিয়েছেন। সেসব স্মৃতি আপনাদের সম্পর্ককে নতুনভাবে সুখকর করে তুলবে এবং একজন আরেকজনের অস্তিত্ব অনুভব করতে পারবেন। আর এটা যেকোনো সম্পর্কের মূলভিত্তি।

# সামনাসামনি কথা বলার চেষ্টা করুন। ফোন অথবা মেসেজে আরো ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়। আর চোখের সামনে কথা বললে অনেক কঠিন বিষয়ও সহজ হয়ে যায়। তাই ভেঙে যাওয়া সম্পর্কে টান ফিরিয়ে আনতে সামনাসামনি কথা বলার চেষ্টা করুন। দেখবেন, অনেক সমস্যার সমাধান হয়ে যাবে।

# যদি কোনোভাবেই সম্পর্কটি আগের জায়গায় ফিরে না আসে, তাহলে উচিত কিছুটা সময় দূরে থাকা। দূরত্ব অনেক সময় সম্পর্ককে আরো গভীর করে। আপনার একাকিত্বই আপনাকে অনুভব করাতে বাধ্য করবে যে, আপনার সঙ্গী আপনার জন্য কতটা প্রয়োজন।

ঢাকা, সোমবার, অক্টোবর ৫, ২০১৫ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১২৩২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন