সর্বশেষ
বুধবার ৩০শে কার্তিক ১৪২৫ | ১৪ নভেম্বর ২০১৮

মশলা খান আয়ু বাড়ান

সোমবার, অক্টোবর ৫, ২০১৫

1379262474_1444043281.jpg
বিডিলাইভ ডেস্ক :
মশলাজাতীয় খাবার বাঙালির খুব প্রিয়। তবে বরাবরই আমরা জেনে আসছি, মশলা শরীরের জন্য ক্ষতিকর। তবে ভোজনরসিকদের জন্য সুখবর দিয়েছেন বিজ্ঞানীরা। তাদের দাবি মশলা শরীরের জন্য খুব উপকারী!

তারা বলছে, যে কোনও ধরনের মশলাদার খাবার খেলেই নাকি আয়ু বাড়বে। সম্প্রতি ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত চাইনিজ অ্যাকাডেমি অফ মেডিক্যাল সায়েন্সের এক গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য।

গবেষণায় বলা হয়, যারা সপ্তাহে দু’একবার মশলাদার খাবার খাচ্ছেন তাদের মৃত্যুহার মশলাদার খাবার যারা একেবারেই খান না তাদের তুলনায় ১০ শতাংশ কম। সপ্তাহে সাতদিনই মশলাদার খাবার খেলে নাকি জীবন আরও দীর্ঘ হবে! বেশ কয়েক বছর ধরে কয়েক লক্ষ মানুষের ওপর গবেষণার পর এমন তথ্য দিয়েছেন তারা।

আর এই মশলার অন্যতম হল মরিচ। জানা গিয়েছে, আপনার খাদ্য তালিকায় তাজা মরিচ থাকলে ক্যান্সার, করোনারি হার্ট অ্যাটাক বা ডায়াবেটিস থেকেও মৃত্যুভয় কমবে।

হার্ভার্ডের নিউট্রিশিয়ান কিউয়ি জানিয়েছেন, নতুন গবেষণায় পাওয়া তথ্য সুস্থ থাকার তাগিদেই মানুষকে মশলাদার খাবার খেতে উত্সাহিত করছে। আর এতে মৃত্যুহারও কমবে।

নিউ মেক্সিকো স্টেট বিশ্ববিদ্যালয়ের গবেষক পল বসল্যান্ড জানিয়েছেন, ২০ হাজার বছর আগে থেকেই পশ্চিম গোলার্ধে মানুষ রান্নায় মরিচ ব্যবহার করছেন তার গুণাগুণের জন্য। মরিচ তাদের ওষুধ তৈরিতেও কাজে লাগতো বলে দাবি পলের।

কিন্তু সাধারণভাবে চিকিত্সকরা মশলাদার খাবার খাওয়ার বিরোধী। মশলাদার খাবারেই নাকি লুকিয়ে রয়েছে অসুস্থতার বীজ। তাহলে নতুন গবেষণা কি বদলে দিল চিকিৎসাবিদ্যাকে? এ বার থেকে সুস্থ থাকার দাওয়াই কি তবে মশলাদার খাবার?


ঢাকা, সোমবার, অক্টোবর ৫, ২০১৫ (বিডিলাইভ২৪) // টি এ এই লেখাটি ২০৯৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন