সর্বশেষ
সোমবার ৯ই আশ্বিন ১৪২৫ | ২৪ সেপ্টেম্বর ২০১৮

ল্যাপটপ তৈরি করেছে মাইক্রোসফট

বৃহস্পতিবার, অক্টোবর ৮, ২০১৫

97187358_1444257615.jpg
বিডিলাইভ ডেস্ক :
অ্যাপলের ম্যাকবুকের আদলে প্রথমবারের মতো নিজস্ব ল্যাপটপ অবমুক্ত করেছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। সম্প্রতি যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত মাইক্রোসফটের উইন্ডোজ ১০ ইভেন্টে 'সার্ফেস বুক' নামের ল্যাপটপটি আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করেছে প্রতিষ্ঠানটি।

এর মাধ্যমে স্মার্টফোনের পর এবার নিজস্ব ব্র্যান্ডের ল্যাপটপও নিয়ে এলো সফটওয়্যার জায়ান্টরা। উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম চালিত 'সার্ফেস বুক' ল্যাপটপটি ১৩.৫ ইঞ্চি পর্দা বিশিষ্ট। এতে ব্যবহৃত হয়েছে পিক্সেলসেন্স স্ক্রিন প্রযুক্তি এবং এবং ২৬৭পিপিআই মাল্টি-টাচ ফিচার। ইন্টেল নির্মিত এইচডি ৫২০ ইন্টিগ্রেটেড গ্রাফিক্স কার্ড সমৃদ্ধ ল্যাপটপটিতে আরও রয়েছে জিফোর্স জিপিইউ, এক গিগাবাইট জিডিডিআর৫ র‌্যাম এবং নতুন স্কাইলেক আই৫/আই৭ সিরিজের প্রসেসর। মাইক্রোসফটের সারফেস এবং লুমিয়ার সহ-সভাপতি পানোস পানায় ডিভাইসটিকে 'দ্য আল্টিমেট ল্যাপটপ' বলে আখ্যায়িত করে জানিয়েছেন, নোটবুকটির প্রসেসর এবং ডেডিকেটেড জিপিইউ সারফেস বুককে ম্যাকবুক প্রোর চাইতেও প্রায় দ্বিগুণ শক্তিশালী করে তুলেছে।

ডিভাইসটির ব্যাটারি প্রযুক্তিতেও পরিবর্তন নিয়ে এসেছে মাইক্রোসফট। ফলে ডিভাইসটি সম্পূর্ণ একবার চার্জ করলে টানা ১২ ঘণ্টা ভিডিও উপভোগ করা যাবে। বিশ্লেষকরা মনে করছেন, স্যামসাং আর অ্যাপলের মতো প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠানকে টেক্কা দিতেই উঠেপড়ে লেগেছে প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট। চলতি বছরের ২৬ অক্টোবর থেকে বিক্রির জন্য বাজারে ছাড়া হবে ডিভাইসটি। তবে গতকাল থেকেই আগাম অর্ডার নিতে শুরু করেছে মাইক্রোসফট। দাম এক হাজার ৪৯৯ ডলার।


ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ৮, ২০১৫ (বিডিলাইভ২৪) // অা হ এই লেখাটি ১১৯৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন