সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

বেশী বুদ্ধিমতি নারীকে ভয় পান পুরুষেরা

বুধবার, অক্টোবর ২১, ২০১৫

1764039610_1445424335.jpg
বিডিলাইভ ডেস্ক :
পছন্দের নারীর সঙ্গে সময় কাটাতে সবাই খুব পছন্দ করেন। আবার জীবনসঙ্গী হিসেবে সবাই এমন নারীকে পেতে চায় যে তাকে ভালোভাবে দেখে রাখতে পারবে অর্থাৎ একটু বুদ্ধিমতি নারী। কিন্তু কোনো নারী তার চেয়ে বেশি বুদ্ধিমত্তাসম্পন্ন হবেন, সেটা মেনে নিতে পারেন না বেশির ভাগ পুরুষ। আর তাদের ব্যাপারে রীতিমত ভয়েই থাকের তারা।

এমন একটি গবেষণা করেছেন ইউনিভার্সিটি অব বাফালো, ক্যালিফোর্নিয়ার লুথেরান বিশ্ববিদ্যালয় ও ইউনিভার্সিটি অব টেক্সাসের একদল গবেষক। তাদের গবেষণা প্রতিবেদন প্রকাশিত হবে আগামী নভেম্বর মাসে 'পারসোনালিটি অ্যান্ড সোশ্যাল সাইকোলজি বুলেটিনে'।

ওই প্রতিবেদন প্রকাশের আগেই গবেষণার কিছু অংশ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাজ্যের গণমাধ্যম ইনডিপেনডেন্ট। সেখানে বলা হয়েছে, বুদ্ধিমতী নারীর সঙ্গে সময় কাটানোর চিন্তা শেষ পর্যন্ত পুরুষের ভয়ের কারণে পর্যবসিত হয়।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, গবেষণায় অংশ নেওয়া প্রথম ১০৫ জন পুরুষকে বলা হয় যে এমন একটি দৃশ্য কল্পনা করতে, যেখানে একজন নারী গণিত বা ইংরেজি শাস্ত্রে তাদের চেয়ে ভালো বা তাদের চেয়ে খারাপ। এরপর সেই নারীদের প্রেমিকা হিসেবে কল্পনা করতে বলা হলো।

পুরুষরা সেই নারীকে প্রেমিকা হিসেবে বেশি আকাঙ্ক্ষা করলেন যেই নারী গণিত বা ইংরেজিতে তাদের ছাপিয়ে গেছেন। গবেষণায় বলা হয়, দৃশ্যত যে নারীদের পুরুষরা নিজের চেয়ে বেশি বুদ্ধিমত্তাসম্পন্ন বলে মনে করেন তার সঙ্গে সময় কাটাতে বেশি আগ্রহী থাকে পুরুষ।

গবেষণার দ্বিতীয় অংশে যখন ওই পুরুষদের বলা হলো বাস্তব জীবনে এই নারীদের মধ্যে কাকে বেশি আকাঙ্ক্ষা করবেন তারা। এবার সত্যিকারের জীবনে ফিরে আসেন পুরুষরা। বুদ্ধিমতী নারীর কাছ থেকে দূরত্ব তৈরি করেন। তখন ওই নারীকে কম আকর্ষণীয় মনে হয় পুরুষের চোখে এবং ওই নারীর সঙ্গে যোগাযোগ রক্ষা করা বা ঘুরতে যাওয়ার বিষয়ে আগ্রহ কমতে থাকে পুরুষের।

তবে গবেষকরা বলছেন, পুরোপুরি কোনো সিদ্ধান্তে আসার আগে এখনো আরো পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন রয়েছে। তবে গবেষণার এই পর্যায়ে এটাই বোঝা যায় যে পুরুষত্ব খর্ব হতে পারে এমন বুদ্ধিমত্তাসম্পন্ন কোনো নারীর প্রতি পুরুষের আকর্ষণ কেবল কমতেই থাকে।


ঢাকা, বুধবার, অক্টোবর ২১, ২০১৫ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৮১১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন