সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

বন্ধুর প্রেমে পড়লে যা করবেন

বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০১৫

103241371_1445523661.jpg
বিডিলাইভ ডেস্ক :
বন্ধুর প্রেমে পড়া কি খারাপ কোনো বিষয়? বন্ধুর প্রেমে পড়া আসলে কোনো অপরাধ নয়। তাই অযথা অনুতপ্ত হওয়ার দরকার নেই। আর আপনার বন্ধু যদি বিষয়টি বুঝতে পারে এবং এ বিষয়ে তাঁর সম্মতি থাকে, তাহলে তো আর কথাই নেই। দেখবেন, জীবনটা অনেক বেশি সুন্দর হয়ে যাবে। কারণ, দাম্পত্য জীবনে সুখের মূল চাবিকাঠি হলো বন্ধুত্ব। আগে থেকেই ভালো বন্ধু থাকলে বিয়ের পর বন্ধুত্বটা আরো বেশি গভীর হয়।

বন্ধুর প্রেমে পড়লে কী করবেন, সে সম্বন্ধে লাইফস্টাইল-বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই কিছু পরামর্শ দিয়েছে :

    ১. আপনি হয়তো বন্ধু হিসেবে তাঁকে খুব ভালো করে চেনেন। কিন্তু মানুষ হিসেবে কেমন, সেটি আগে চিন্তা করুন। নিজের অনুভূতি প্রকাশ করার আগে তাঁর সম্বন্ধে পুরোপুরি জানার চেষ্টা করুন। মনে রাখবেন, ভালো বন্ধু হলেই সে যে ভালো মানুষ হবে, এমনটা ভাবার কোনো মানে নেই।

    ২. নিজের অনুভূতি প্রকাশ করার জন্য মনে সাহস রাখুন। বন্ধুকে হুট করেই যেমন সবকিছু বলা যায়, সেই একই বন্ধুকে ভালোবাসার কথা সহজে বলতে পারবেন না। সংকোচ কাজ করবে। তাই সাহস জুগিয়ে মনের কথা বলার চেষ্টা করুন।

    ৩. সৎ থাকার চেষ্টা করুন এবং যা বলার সরাসরি বলুন। এসব বিষয়ে লুকিয়ে লাভ নেই। কারণ, যেহেতু সে আপনার বন্ধু, সেহেতু আপনাদের দুজনকে কাছাকাছি থাকতেই হবে। তাই যতটা সম্ভব দ্রুত বলে ফেলার চেষ্টা করুন।

    ৪. যখন নিজের মনের কথা তাঁকে খুলে বলবেন, তখন মন থেকে বলার চেষ্টা করুন, যাতে আপনার বন্ধু কথাটি হেলাফেলায় উড়িয়ে না দেয়। আপনি যেমনটা ভাবছেন, তিনি হয়তো এমনটা ভাবছেন না। তাই এমনভাবে কথাগুলো বলার চেষ্টা করুন, যাতে তিনি আপনার কথা ভাবতে বাধ্য হন।

    ৫. যদি তিনি আপনাকে না বলে দেন, তাহলে খুব বেশি প্রতিক্রিয়া দেখাবেন না। তিনি আপনাকে না বলতেই পারেন। তাঁরও পছন্দ-অপছন্দ থাকতে পারে। ভালোবাসার জন্য সারা জীবনের বন্ধুত্বটাকে নষ্ট করবেন না।

    ৬. ভবিষ্যতের কথা ভাবুন। যদি তিনি আপনাকে হ্যাঁ বলেন, তাহলে একসঙ্গে কীভাবে জীবন কাটাবেন, সে কথা ভাবুন। আর যদি তিনি না বলেন, তাহলে বিষয়টি কীভাবে ভুলবেন, সেটা নিয়ে চিন্তা করুন। আবার এমনটাও হতে পারে, আপনার মনের কথা জানার পর তিনি আর আপনার সঙ্গে যোগাযোগ রাখলেন না। তাই সব পরিস্থিতিই সামলানোর চেষ্টা আপনাকেই করতে হবে।


ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০১৫ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৬০৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন