সর্বশেষ
শনিবার ৩রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৭ নভেম্বর ২০১৮

হাতুরুসিংহের ভবিষ্যৎবাণী ভুল!

শুক্রবার, অক্টোবর ২৩, ২০১৫

985231142_1445599109.jpg
বিডিলাইভ রিপোর্ট :
বাংলাদেশ জাতীয় দলের হেড কোচ চান্ডিকা হাতুরুসিংহে দলের দায়িত্ব নেওয়ার পর ভবিষ্যৎবাণী করে বলেছিলেন রবিউল ইসলাম, জুবায়ের হোসেন লিখন এরাই হবে দেশের ক্রিকেটের ভবিষ্যৎ তারকা।

অবাক করার মত হলেও সত্যি, হাতুরুসিংহের ভবিষ্যৎবাণী করা এই দুইজন খেলোয়াড় আসন্ন বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) তৃতীয় আসরে কোনো দলই পাননি। আরো অবাক করার মত ব্যাপার রবিউল ইসলাম শিবলু এবং জুবায়ের হোসেন লিখন বিপিএলের গত দুই আসরেও পাননি কোনো দল।

বিপিএলের তৃতীয় আসরের জন্য মোটামুটি দল গুছিয়ে ফেলেছে ফ্রাঞ্চাইজিগুলো। বৃহস্পতিবার প্লেয়ার বাই চয়েজের মাধ্যমে দল পেয়েছেন অনেক দেশি ক্রিকেটার। তবে এখনো অবিক্রিত আছেন তালিকায় নাম থাকা দেশি ক্রিকেটারদের প্রায় অর্ধেক।

সাতক্ষীরায় জন্ম নেয়া রবিউল ২০০৫ সালে শুরু করেন জাতীয় ও প্রিমিয়ার লীগে। ফার্স্ট ক্লাস ক্রিকেটে এই পর্যন্ত ৭১ টি ম্যাচ খেলে নিয়েছেন ২১৬ টি উইকেট। জাতীয় দলের হয়ে খেলা ৯ টেস্টে নিয়েছেন ২৫ টি উইকেট। এছাড়াও তিনটি ওয়ানডে খেলে নিয়েছেন ২ টি উইকেট। তবে লাল-সবুজ জার্সি পড়ে মাত্র একটিই টি-টোয়েন্টি খেলেছেন তিনি। যেখানে বল করেছেন এক ওভার। ছয় রান দিলেও পাননি কোনো উইকেট।
 
বিপিএলের আগের দুই আসরেই দল না পাওয়া ২৯ বছর বয়সী এই ক্রিকেটার স্বভাবতই আশাবাদী ছিলেন এবারের বিপিএল নিয়ে। তবে এবারও পাননি কোনো দল। এক ফোনালাপে তিনি বলেন, '‘নতুন করে কিছু বলার নেই। হতাশ হওয়ারও কিছু নেই, আমি গত দুইবারের দল পাইনি। তবে আশা ছিলো এবার হয়তো কিছু একটা হবে।’

লিখনের জাতীয় দলের সিলটা গায়ে লেগেছে গত বছর। টেস্ট দিয়ে শুরু। পরে রঙ্গিন পোশাকের অভিষেকটাও হয়েছে। কিন্তু জাতীয় দলে থিতু হতে পারছেন না বাংলাদেশের এই প্রতিভাবান লেগ স্পিনার লিখন। অনেকটা যাওয়া আসার মধ্যেই থাকতে হয় ডানহাতি এই স্পিনারকে।

লিখন এই পর্যন্ত ১৬ টি ফার্স্ট ক্লাস ম্যাচ খেলে ৫৪ টি উইকেট নিয়েছেম। জাতীয় দলের হয়ে খেলা ৬ টেস্টে নিয়েছেন ১৬ টি উইকেট। এছাড়াও তিনটি ওয়ানডে খেলে নিয়েছেন ৪ টি উইকেট। তবে লাল-সবুজ জার্সি পড়ে কোন টি-টোয়েন্টি খেলা হয়নি লিখনের।

জাতীয় লিগেও মাঝে মধ্যে বসে থাকতে হয় এই তরুণ লেগ স্পিনারকে। ভেবেছিলেন এবারের আসর দিয়ে প্রথমবারের মত বিপিএল খেলবেন লিখন। কিন্তু এবার কোনো দলই পেলেন না ২০ বছর বয়সী তরুন ক্রিকেটার।

বিপিএলে দল না পেয়ে হতাশ লিখন বলেন, 'একজন বোলার হয়ে ঢাকা প্রিমিয়ার লিগেই দল পাইনি। তো বুঝতেই পারছেন বিপিএলে দল না পাওয়ায় আমার মনের কি অবস্থা।'

তবে ক্ষীণ হলেও একটি সম্ভাবনা আছে তাদের দল পাওয়ার। ফ্র্যাঞ্চাইজিগুলো চাইলে তালিকা থেকে আরো ক্রিকেটার নিতে পারবেন। আর সে জন্য তারা সময় পাবেন সাতদিন।

দেখা যাক, ভাগ্যে কি আছে এই দুই ভবিষ্যৎ তারকার। আর হাতুরুসিংহের ভবিষ্যৎবাণী ভুল ছিলো কিনা সেটা সময়ই বলে দিবে।

ঢাকা, শুক্রবার, অক্টোবর ২৩, ২০১৫ (বিডিলাইভ২৪) // এম এস এই লেখাটি ১০০৯৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন