সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

‘আইফোন’ তেরি করল এইচটিসি!

শুক্রবার, অক্টোবর ২৩, ২০১৫

21927275_1445609861.jpg
বিডিলাইভ ডেস্ক :
এইচটিসি-এর নতুন ফোন ‘এইচটিসি ওয়ান এ৯’-এর বাহ্যিক ডিজাইন নাকি হুবুহু আইফোন ৬এস-এর নকল! আদতে স্মার্টফোন প্রতিযোগিতায় নিজেদের আসন পোক্ত করতেই নাকি এমন এইচ টি সি। ওয়ান এ৯ দিয়ে অ্যাপল এবং স্যামসাংকে টেক্কা দিতে চাইছে প্রতিষ্ঠানটি। বিলেতি দৈনিক দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে, স্মার্টফোনের দৌড়ে কিছুটা পিছিয়ে রয়েছে তাইওয়ানিজ এই প্রতিষ্ঠানটি।

এইচটিসি ওয়ান এ৯ চলবে গুগলের সর্বশেষ সংস্করণ অ্যান্ডরয়েড ৬.০ মার্শমেলো অপারেটিং সিস্টেমে। এছাড়াও এতে রয়েছে নতুন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর যার মাধ্যমে অ্যান্ড্রয়েড পে সার্ভিসের সকল সুবিধা পাওয়া যাবে। ৭.২৬ মিলিমিটার পুরু সম্পূর্ণ মেটাল বডির এই ডিভাইসটি দেখতে অনেকটাই মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের আইফোন ৬এস-এর মতো বলে জানিয়েছে গার্ডিয়ান।

আইফোন ৬এস এর মতোই সামনে সম্পূর্ণ গ্লাস স্ক্রিন ব্যাবহার করা হয়েছে ডিভাইসটিতে যার কোণাগুলো বাঁকানো। এছাড়াও আইফোন ৬এস এর মতো করেই হোম বাটনের নিচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং নিচের দিকে হেডফোন পোর্ট দেওয়া হয়েছে।

এইচটিসি এ৯-এ আছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬১৭ প্রসেসর। এছাড়াও ৫ ইঞ্চি ১০৮০পি অ্যামোলেড পর্দার সঙ্গে ১৩ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে ফোনটিতে। ১৬ জিবি অথবা ৩২ জিবি ইন্টার্নাল স্টোরেজ থাকছে এই ডিভাইসে। মাইক্রো এসডি কার্ড স্লটের মাধ্যমে এর স্টোরেজ বাড়ানো সম্ভব।

এইচটিসির প্রধান নির্বাহী চার ওয়াং ডিভাইসটি নিয়ে বলেন, এইচটিসি হল শীর্ষ মোবাইলফোন নির্মাতা প্রতিষ্ঠান। অ্যান্ড্রয়েড, উইন্ডোজ এবং ৪জি স্মার্টফোন আমরাই প্রথম নিয়ে আসি। এবার আমরাই প্রথম সম্পূর্ণ ধাতব ফোন নিয়ে এসেছি।

ঢাকা, শুক্রবার, অক্টোবর ২৩, ২০১৫ (বিডিলাইভ২৪) // এম এস এই লেখাটি ১৩৩৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন