সর্বশেষ
রবিবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫ | ১৮ নভেম্বর ২০১৮

বেশি ভালোবাসা কতোটুকু ভালো?

মঙ্গলবার, অক্টোবর ২৭, ২০১৫

1694367498_1445935135.jpg
বিডিলাইভ ডেস্ক :
অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়, সেটা রাগ হোক কিংবা ভালোবাসা। আমরা যখন প্রেমে পড়ি তখন ভাবি, সঙ্গী ছাড়া আমাদের জীবন অন্ধকার। সঙ্গী যেন আমাদের সম্পত্তিতে পরিণত হয়। এত কিছুর ভিড়ে আমরা ভুলেই যাই সঙ্গীর একটা আলাদা সত্তা আছে। অতিরিক্ত যত্নশীল হওয়ার নামে আপনি কি আপনার সঙ্গীকে নিজের মতো করে চালাতে যাচ্ছেন?

ভালোবাসার মানে এই নয় যে সঙ্গী আপনার কাছে বন্দি। তাকে তার মতো করে ছেড়ে দিন। সব সময় নজরদারিতে রাখা, অতিরিক্ত যত্ন করা, ২৪ ঘণ্টার খোঁজখবর রাখা একটা সময় প্রেমের ইতি টানে। কেন অতিরিক্ত ভালোবাসা প্রেমে ইতি টানে, সে সম্বন্ধে লাইফস্টাইল-বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ে কিছু দিক তুলে ধরা হয়েছে। আপনি চাইলে পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন :

# আমরা যখন কাউকে অনেক ভালোবাসি, তখন তাকে আমাদের আয়ত্তে রাখতে চাই। বিপদ-আপদ থেকে দূরে রাখতে অনেক সময় সঙ্গীকে আষ্টেপৃষ্ঠে বেঁধে রাখি আমরা। এ কারণে সঙ্গী তার স্বাধীনতা হারায়। এতে একটা সময় সে প্রেমের প্রতি বিতৃষ্ণা অনুভব করে। তাই সঙ্গীকে আটকে না রেখে নিজের মতো করে ছেড়ে দিন।

# প্রতিটি সম্পর্কে নিজের একান্ত জায়গা দরকার। অতিরিক্ত কাছে থাকার অনুভূতি কখনোই সুখকর হয় না। সব সময় বেশি কাছাকাছি থাকলে একটা সময় প্রেম শেষ হয়ে যায়। তাই নিজেদের মধ্যে একটু দূরত্ব রাখুন। মাঝেমধ্যে দূরে থাকালে প্রেম আরো বেশি বেড়ে যায়।

# সঙ্গীর একটা আলাদা জগৎ থাকতে পারে। সেটা তার কাজের ক্ষেত্র হতে পারে, আবার বন্ধুমহলেও হতে পারে। এই জায়গাটা একান্ত তার জন্যই রেখে দিন। অযথা নিজে সেখানে বাড়াবাড়ি করে পরিবেশ ঘোলাটে করার কোনো মানে নেই। আপনি যেহেতু তাকে ভালোবাসেন, সেহেতু তার ওপর বিশ্বাস তো আপনাকে রাখতেই হবে।

# কোনো সম্পর্কে জড়ানোর পর আমরা সব সময় ভাবি, সঙ্গী আমার মনমতো হবে। সে আমার ইচ্ছানুযায়ী সব করবে। আপনি কি কখনো ভেবে দেখেছেন, কেউ যদি আপনাকে এসে পুরোপুরি বদলাতে চায়, তাহলে আপনি কি রাজি হতেন? তাহলে সঙ্গীর ক্ষেত্রে কেন এমনটা চান? সে যা আপনি তো সেটা দেখেই তাকে ভালোবেসেছেন। মনে রাখবেন, কারো স্বভাব যদি আপনি বদলে ফেলেন, তাহলে একটা সময় আপনার প্রতি তার ভালোবাসাও বদলে যাবে।

# অনেক সময় অতিরিক্ত ভালোবাসার কারণে আমরা সঙ্গীকে কিছুই বলি না। এমনকি ঝগড়ার সময়ও না। এই আচরণ একটা সময় ভীষণ পানসে লাগে তাদের কাছে। সম্পর্কে খুনসুটি না থাকলে কী আর চলে বলুন? তাই নির্দ্বিধায় সব করুন। ভয় নেই, এসব কারণে সঙ্গী আপনাকে ছেড়ে পালাবে না।

ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ২৭, ২০১৫ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১৮৬৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন