সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

বাজারে আসছে ‘আনলিমিটেড মেমোরির’ স্মার্টফোন

বুধবার, অক্টোবর ২৮, ২০১৫

878836839_1446033451.jpg
বিডিলাইভ ডেস্ক :
প্রতি সপ্তাহেই বাজারে আসছে বিভিন্ন হ্যান্ডসেট। কিন্তু স্মার্টফোনের এই যুগে সবার মনেই রয়েছে স্টোরেজ নিয়ে দুশ্চিন্তা আর অসন্তুষ্টি। বিষয়টি নজরে এনেছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান নেক্সটবিট। তাদের ‘রবিন’ নামক সেটটিতে রীতিমতো থাকছে ১০০ জিবির একটি ক্লাউড। এর পরও থাকবে বাড়তি স্টোরেজের সুবিধা! নতুন এই স্মার্টফোনের প্রি-অর্ডার নেওয়া শুরু করেছে নেক্সটবিট। ৩৯৯ ইউএস ডলারের সঙ্গে সেটটি ক্রয় করতে আরো গুনতে হবে ৭০ ইউএস ডলার শিপিং কস্ট। সংবাদটি নিশ্চিত করা হয়েছে কোম্পানির নিজস্ব ওয়েবসাইট থেকেই।

সেটটির সবচেয়ে আকর্ষণীয় দিক এর স্টোরেজ। ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজের সঙ্গে সংযুক্ত আছে একটি ১০০ জিবির ক্লাউড। তবু এর স্টোরেজকে আনলিমিটেড বলা হচ্ছে অন্য কারণে। ক্লাউডে থাকা কোনো অ্যাপ কিংবা ছবি যদি অনেক দিন ওপেন না করা হয়ে থাকে, ক্লাউড আপনাআপনিই তা ডিলিট করে দেবে। তাই ক্লাউডের ১০০ জিবি ভরে ফেললেও ব্যবহারকারীরা পরে কিছু স্টোর করতে চাইলে জায়গা নিয়ে চিন্তা করতে হবে না অন্তত। তবে অবশ্যই আপনি ইন্টারনেটের সঙ্গে কানেকশনের মাধ্যমে ক্লাউডে থাকা ডাটা ব্যাকআপ এবং পুনরুদ্ধার করতে পারবেন। ধারণা করা হচ্ছে, দক্ষিণ এশিয়ায় এই সেট বিশাল বাজার তৈরি করতে পারে।

স্টোরেজই কেবল নয়, সেটটির স্পেসিফিকেশনও ভালো বলা যায়। এতে থাকছে আছে ৫ দশমিক ২ ইঞ্চি ফুল এইচডি (১০৮০ x ১৯২০ পিক্সেল) ডিসপ্লে, যেটির সুরক্ষায় রয়েছে গরিলা গ্লাস ফোর। আর আছে কোয়ালকোম স্ন্যাপড্রাগন ৮০৮ হেক্সা-কোর প্রসেসর এবং সঙ্গে ৩ জিবি র‍্যাম। বলা হচ্ছে, সেটটি এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে অনেক ধরনের কাজ এটি দিয়ে করা যায়। সেটটির কভার একেবারেই পিচ্ছিল নয়। আরো আছে সামনে অভিমুখী ডুয়াল স্টেরিও স্পিকার। ফেইস ডিটেকশন অটোফোকাস এবং ডুয়াল টোন ফ্ল্যাশের সঙ্গে আছে ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। আর সেটটি চলবে অ্যানড্রয়েডের সর্বশেষ সংস্করণ অ্যানড্রয়েড ৬.০ মার্শমেলোর মাধ্যমে।

এ ছাড়া ‘রবিন’ নামক এই সেটটিতে আছে ২৬৮০ এমএএইচ ব্যাটারি এবং সেটটি সাপোর্ট করবে কুইক চার্জিং, ব্লুটুথ ৪.০ এলই, এনএফসি, জিপিএস, থ্রিজি, ফোরজি এবং ওয়াই-ফাই ৮০২.১১ এসি কানেক্টিভিটি অপশন। সেটটি পাওয়া যাবে দুটি রঙে—মিন্ট ও কালো।

গুগলের সাবেক দুই কর্মকর্তা টম মস ও মাইক চ্যান নেক্সটবিটের প্রতিষ্ঠাতা। দুজনেই এর আগে কাজ করেছেন অ্যানড্রয়েড টিমের সঙ্গে। কোম্পানির চিফ প্রোডাক্ট এবং ডিজাইন অফিসার স্কট ক্রয়েল, এইচটিসির সাবেক ডিজাইনার, যার নেতৃত্বে এইচটিসির ওয়ান এম৭, এম৮ এবং ইভো হ্যান্ডসেটগুলো সাফল্য পেয়েছিল।

ঢাকা, বুধবার, অক্টোবর ২৮, ২০১৫ (বিডিলাইভ২৪) // এম এস এই লেখাটি ১৪৩৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন