সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

ব্যবসায়িক কর্মকাণ্ডে থাকুন ফ্যাশন সচেতন

বৃহস্পতিবার, অক্টোবর ২৯, ২০১৫

669741178_1446102341.jpg
বিডিলাইভ ডেস্ক :
ব্যবসায়িক প্রচার, প্রচারণা, চুক্তি কিংবা বিভিন্ন জায়গায় অন্যান্য কাজে যেতে হয়, নানা ধরনের মানুষের সঙ্গে মিশতে হয়। আর সাক্ষাতের ম্যাজিকাল ইমপ্রেশন প্রভাব ফেলে ব্যবসায়িক সাফল্যে। তাই ব্যবসায়িক ট্যুরে নিজের সঠিক উপস্থাপন খুব জরুরি।

কখন কোথায় যাওয়া লাগে, তার ঠিক থাকে না। আর শেষ মুহুর্তে ব্যাগ গোছানােয় এলোমেলো হয়ে যায় অনেক কিছুই। প্রয়োজনীয় জিনিসপত্র ফেলে অপ্রয়োজনীয় জিনিসপত্রে ভরে যেতে পারে ব্যাগ। তাই ব্যবসায়িক ট্যুরের জন্য সবসময় একটা হ্যান্ডি লাগেজ রেডি থাকা উচিৎ।

কিন্তু সেই লাগেজে ঠিক কি কি নেয়া উচিৎ, তা অনেকেই বুঝতে পারেন না। তাই জেনে নিন, আপনার ট্রাভেল ব্যাগে কোন পোশাক রাখবেন।

শার্ট যাই হোক না কেন, বিজনেস মিটিংয়ে সকলেই ব্লেজার বা কোট পরেন। কিন্তু সবসময় সব ধরনের ব্লেজার স্বাচ্ছন্দ্য দেয় না। তাই সময় অনুযায়ী ব্লেজার বেছে নিন। যদি গরমকাল হয়, কটন বা সুতির ব্লেজার। বর্ষা বা শীতে টুইড কোট ব্যবহার করতে পারেন।

মহিলাদের জন্যও রয়েছে ফ্যাশন স্টেটমেন্ট। স্কার্ট অথবা হাঁটু পর্যন্ত পোশাক বেছে নিতে পারেন। যেকোনো ডেনিমের পোশাকও মেয়েদের জন্য মানানসই।

ব্লেজারের উপর নির্ভর করে আপনি কি ধরনের শার্ট পরবেন। তবে ধোপদূরস্ত শার্ট হওয়া চাই। আইভরি বা সাদা রঙের শার্ট ট্র্যাভেল ব্যাগে রেখে দিন। ক্লায়েন্টরা মোহিত হতে বাধ্য। যদি ডেনিমের প্যান্ট পরেন, সাদা টি-শার্ট পরতেই পারেন।

ফর্মাল জ্যাকেট যেকোনো কিছুর সঙ্গে মানিয়ে যায়। এই ধরনের জ্যাকেট পরলে বেশ প্রফেশনালও দেখায়। যদি সিলভার, ধূসর বা নেভি ব্লু রঙের শার্ট বা পোলো শার্ট বেছে নেন, তবে দুটি বোতাম বিশিষ্ট কালো রঙের জ্যাকেট পরবেন।

অবশ্যই কোটের রঙের সঙ্গে মানানসই জুতা পরবেন। লোফার্স শু বেশ আরামদায়ক। মহিলাদের ক্ষেত্রে পাম্প শু বেস্ট। তাছাড়া হিল পরলেও বেশ মানিয়ে যাবে। তবে কনভার্স কিংবা রঙদার জুতা এড়িয়ে চলতে হবে।

পুরুষদের জন্য হাতঘড়ি ও ম্যাচিং টাই থাকাটা বাধ্যতামূলক। মহিলাদের ক্ষেত্রে হাতঘড়ির সঙ্গে মুক্তোর নেকলেস ও ইয়ার টপ। হাতব্যাগের ক্ষেত্রে ল্যাপটপ বহনযোগ্য ব্যাগ, ফ্যাশনেবল ফাইল ফোল্ডার কিংবা কর্পোরেট ব্যগ ব্যক্তিত্বে যোগ করতে ভিন্ন মাত্রা।

ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ২৯, ২০১৫ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৮১৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন