সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

আসছে হাজার গুণ সুপারফাস্ট ৫-জি নেটওয়ার্ক

শনিবার, অক্টোবর ৩১, ২০১৫

269562944_1446293464.jpg
বিডিলাইভ ডেস্ক :
ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য সুখবর। এবার আসছে সুপারফাস্ট গতির ফাইজ জি নেটওয়ার্ক। ফোরজির থেকে ফাইভ জি ইন্টারনেটে গতি বাড়বে প্রায় ১ হাজার গুণ।  

ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) জানিয়েছে, কিভাবে এই নেটওয়ার্ক আনা যয় তা ঠিক করতে, সংগঠনটির ১৯৩টি দেশের রেডিও কমিউনিকেশনের বিশেষজ্ঞরা একটি প্রকল্প হাতে নিয়েছেন। যার নাম দেওয়া হয়েছে আইএমটি-২০২০।

এ বিষয়ে আইটিইউ রেডিও কমিউনিকেশন ব্যুরোর প্রধান ফ্রাঙ্কোয়িস র‌্যান্সি বলেন, 'আমরা ভবিষ্যতে কীভাবে কমিউনিকেট করব তার একটা নতুন দিকের সন্ধান দেবে এই প্রকল্প।' এই প্রকল্প আনার জন্য লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ২০২০ সাল।

আইটিইউ মুখপাত্র সঞ্জয় আচার্য বলেন, 'নীল নকশায় সম্মতি মিলেছে। এবার সামনের মাসের বিশ্ব রেডিও কমিউনিকেশন কনফারেন্সে সংঘের দেশগুলি সিদ্ধান্ত নেবে যে, এজন্য ঠিক কতটা স্পেকট্রাম বরাদ্দ করা হবে।'

নতুন ফাইভ জি নেটওয়ার্ক ফোরজি নেটওয়ার্কের থেকে ১ হাজার গুণ বেশি স্পিডে ডেটা ট্রান্সফার করতে পারবে বলে আশা প্রকাশ করেছেন বিশেযজ্ঞরা।

চলতি বছরের শুরুর দিকে বোস্টন কনসাল্টিং গ্রুপের বিশেষজ্ঞরা হিসেব করে দেখেছেন, ২০২০ সালের মধ্যে ফাইভ জি নেটওয়ার্ক আনতে ও তা নিয়ে গবেষণা চালাতে, মোবাইল কোম্পানিগুলির খরচ পড়বে ২৬ লক্ষ কোটি টাকা।

এদিকে বাংলাদেশে এখনও ফোরজি তরঙ্গ বরাদ্দ হয়নি। অন্যদিকে টেলিকম অপারেটর সিটিসেল এখনও তাদের গ্রাহকদের টুজি নেটওয়ার্কের নিগরে বন্দী করে রেখেছে। সে হিসেবে দেশে ফাইভ জি নেটওয়ার্ক বিস্তৃত হতে আরও খানিকটা সময় লাগবে বলে ধারণা করা হচ্ছে।

ঢাকা, শনিবার, অক্টোবর ৩১, ২০১৫ (বিডিলাইভ২৪) // এম এস এই লেখাটি ৭৮০২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন