সর্বশেষ
মঙ্গলবার ৬ই অগ্রহায়ণ ১৪২৫ | ২০ নভেম্বর ২০১৮

জাতিসংঘের নগরায়ন উপদেষ্টা হলেন সৌদি নারী

বৃহস্পতিবার, নভেম্বর ৫, ২০১৫

226172744_1446717533.jpg
বিডিলাইভ ডেস্ক :
সৌদির এক নারী জাতিসংঘের বাসস্থান যুব উপদেষ্টা বোর্ডে দুই বছরের জন্য ভবিষ্যত সৌদি শহর প্রোগ্রামের উপদেষ্টা নির্বাচিত হয়েছেন।

এই উপদেষ্টা বোর্ডে গালফের একমাত্র প্রতিনিধি লামা আল-গালিব আলশারিফ। দারুল হেকমা বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। আর এ বিশ্ববিদ্যালয় থেকেই কয়েক বছর আগে স্নাতক করেছিলেন তিনি।

সারাবিশ্ব থেকে আবেদন করা ৬০০ জন থেকে নির্বাচিত ১৬ জনের একজন আলশারিফ। দারুল হেকমা বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট সুহেয়ার হাসান আল-কোয়ারাশি, আলশারিফের উচ্ছ্বসিত প্রশংসা করে বলেন, বিশ্বের জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জনে তাকে সাহায্য করতে পেরে এই প্রতিষ্ঠান গর্বিত।

আলশারিফ যুব ক্ষমতায়ন নিয়ে কাজ করা শাবাবুনা কনসালটেন্সি ফার্ম এবং সচেতনতা প্রোগ্রাম ও ফোরামের প্রতিষ্ঠাতা ও পরিচালক। এছাড়া তিনি ১১ বছর বয়স থেকে বিভিন্ন স্বেচ্ছাসেবক প্রকল্পের সাথে কাজ করছেন।

তিনি ১৭ বছর বয়সে লন্ডনে দুই সাম্রাজ্যের সম্মেলনে সৌদি আরবের যুব প্রতিনিধি হিসেবে নির্বাচিত হন। তিনি নিউ ইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘের ৬৩তম সাধারণ পরিষদের সম্মেলনেও যোগ দিয়েছিলেন।

আলশারিফ দারুল হেকমা বিশ্ববিদ্যালয় থেকে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের উপর স্নাতক এবং টাফট বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক ও কূটনীতি নিয়ে ডিপ্লোমা করেন। সম্প্রতি তিনি দারুল হেকমা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে মাস্টার্স শেষ করেন।

আলশারিফ কবি হিসেবে আত্মপ্রকাশ করেন ২০০৬ সালে। চলতি বছরের অক্টোবরে উপদেষ্টা হিসেবে তিনি পেশাজীবন শুরু করেন।

উল্লেখ্য, ছয় মাসের প্রতিযোগিতামূলক প্রক্রিয়া শেষে জাতিসংঘের নগরায়ন উপদেষ্টা নির্বাচন করা হয়।  

সূত্র: আরব নিউজ

ঢাকা, বৃহস্পতিবার, নভেম্বর ৫, ২০১৫ (বিডিলাইভ২৪) // টি এ এই লেখাটি ৮০৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন