সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

পছন্দের মানুষটিকে সঙ্গী করতে যা করবেন

শনিবার, নভেম্বর ৭, ২০১৫

224588460_1446869983.jpg
বিডিলাইভ ডেস্ক :
মানুষ একা থাকতে পারেনা এই কথা যেমন চিরন্তন সত্য। তেমনি প্রেম করতে বা সম্পর্কে জড়াতে চান না এমন কাউকে খুঁজে পাওয়া আসলেই দুষ্কর। কিন্তু কিভাবে সম্পর্ক তৈরি করবেন বা কিভাবে এগিয়ে যেতে হবে এ বিষয়ে আপনার পুরোপুরি ধারণা নাও থাকতে পারে। কারো সঙ্গে দীর্ঘমেয়াদি সম্পর্কে জড়ানোর আগে বেশকিছু বিষয় মাথায় রাখা উচিৎ। ভুল সিদ্ধান্ত বা আচরণের কারণে হয়তো সম্পর্কটি পরিপক্ক হওয়ার আগেই ভেঙে যেতে পারে।

সম্পর্ক বিশেষজ্ঞ জিন স্মিথ কাউকে মুগ্ধ করতে হলে কি করতে হবে তার কিছু কৌশল বর্ণনা করেছেন।  

চেহেরা দেখে কাউকে বিচার করবেন না:

প্রথম দেখাতেই কারো সম্পর্কে অনুমান করা খুব মুশকিল। আপনাকে ধৈর্য্য ধরতে হবে, সময় দিতে হবে। যাকে আপনার ভাল লাগলো তার সম্পর্কে জানার চেষ্টা করুন।

অন্যের প্রতি মনোযোগ দিন:

আপনি যার সঙ্গে সম্পর্ক করতে চাচ্ছেন তার প্রতি মনোযোগ দিন। তাকে বুঝার চেষ্টা করুন। নিজে কম কথা বলুন, অন্যকে বলার সুযোগ দিন।

পরিস্থিতি বুঝুন:

পরিস্থিতির সঙ্গে তাল মেলানোর চেষ্টা করুন। কোনো জটিলতা তৈরি হলে মূল সমস্যাটি চিহ্নিত করুন।   

চোখে চোখ রাখুন:

চোখ যে মনের কথা বলে, সম্পর্ক তৈরির ক্ষেত্রে কথাটি শতভাগ সত্যি। আপনি যা মুখে বলতে পারছেন তা হয়তো আপনার চোখই বলে দিচ্ছে। যাকে পছন্দ করেছেন তার চোখে চোখ রেখে কথা বলুন।

আত্মবিশ্বাস রাখুন:

আত্মবিশ্বাস ধরে রাখতে পারলে আপনি কাউকে মুগ্ধ করার পদক্ষেপে একধাপ এগিয়ে রইলেন। আপনার কাজ হলো নিজের প্রতি আত্মবিশ্বাস রেখে এগিয়ে যাওয়া। দেখবেন যাকে পেতে চাচ্ছেন আপনার আত্মবিশ্বাসই দেখেই তার ইতিবাচক ধারণা তৈরি হয়ে যাবে।

আপনি যা তাই প্রকাশ করুন:

আপনি বাস্তবিক অর্থে যা নিজেকে সেভাবেই প্রকাশ করুন। মিথ্যার আশ্রয় নিয়ে নিজেকে সাময়িক সময়ের জন্য বিশাল কিছু প্রমাণ করার চেষ্টা করবেন না। মিথ্যা দীর্ঘমেয়াদি সম্পর্কের ক্ষেত্রে বাজে প্রভাব ফেলবে।

আসল সঙ্গী খুঁজে বের করুন :

আপনার যাকে ভাল লেগেছিল, সে আপনাকে পছন্দ করছে না। যদি এমন হয় তাহলে আপনার উচিৎ হবে বিষয়টি এখানে থামিয়ে দেয়া। নিজেকে গুছিয়ে নিয়ে নতুন কাউকে খুঁজে বের করা।

প্রত্যাখাত হলে স্বাভাবিকভাবে নিন :

আপনি কাউকে পছন্দ করলে যে সেও আপনাকে সঙ্গে সঙ্গে পছন্দ করে ফেলবে এমনটি নাও হতে পারে। আপনি প্রত্যাখাত হতে পারেন। ব্যাপারটি স্বাভাবিকভাবেই গ্রহণ করুন। আবার চেষ্টা করুন। দেখবেন আপনার মনের মত কাউকে ঠিকই খুঁজে পেয়েছেন।

ঢাকা, শনিবার, নভেম্বর ৭, ২০১৫ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১৪৪০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন