সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

যুক্তরাজ্যের ভিসার আবেদন কিভাবে করবেন

সোমবার, নভেম্বর ৯, ২০১৫

917486442_1447045785.jpg
বিডিলাইভ ডেস্ক :
প্রিন্সেস ডায়নার দেশে কে না যেতে চায়! নানা মানুষ নানা উদ্দেশে যুক্তরাজ্যে যাচ্ছেন।

কেউ যাবেন, পরিকল্পনা ও প্রস্তুতিতে আছেন। এই লিখার দ্বারা সার্বিকভাবে সেই সকল পাঠকরা উপকৃত হবেন।

প্রথমে জানি ভিসা ক্যাটেগরিতে কি কি আছে। ট্যুরিস্ট, ওয়ার্ক, ব্যবসা, একাডেমিক ভিজিট, পড়াশুনা, চিকিৎসা, বিয়ে,পরিবার সহ ইত্যাদি ধরণ রয়েছে।

ভিসার এই ধরণ অনুসারে যোগ্যতা, দলিল ধরণও ভিন্ন হয়ে থাকে। এই পর্বে প্রথমেই আমরা জানবো আবেদনের নিয়মাবলি যা একটা স্বচ্ছ ধারণা দিবে। পরবর্তীতে অনান্য বিষয়ে বিস্তারিত আসবে।

আবেদনের ধাপ সমূহ

দেশের বাইরে যেতে চাইলে প্রথমে প্রশ্ন আসে কিভাবে এবং কোথায় আবেদন করতে হয়। কেননা আবেদনের মাধ্যমেই ভিসার মূল প্রক্রিয়া শুরু হয়।চলুন জানা যাক প্রয়োজনীয় সেই সব ধাপ সমূহ।

ধাপ-১
ভিসা আবেদন অবশ্যই অনলাইনে করতে হবে । উল্লেখিত লিঙ্কে (https://www.gov.uk/check-uk-visa এবং https://www.gov.uk/apply-uk-visa)গিয়ে যে যেমন ভিসায় নিতে আগ্রহী তা জেনে নেওয়া এবং নির্দেশনা অনুসরণ করা। যেসব বিষয় এক্ষেত্রে আবেদনপ্রার্থীকে মনে রাখতে হবে তা হলঃ

# সাইটে গিয়ে একাউন্ট খোলা
# ফরম অবশ্যই ইংরেজিতে পূরণ করা
# ফি জমা দেয়ার জন্য প্রস্তুত থাকা
# ফরম পূরণ শেষে তার প্রিন্ট কপি সংগ্রহে রাখা ও সাক্ষাৎকার তারিখ নির্ধারিত করা
# প্রয়োজনীয় দলিলের মূল ও ফটোকপি সাথে রাখা এবং বাংলা হলে তা ইংরেজি করিয়ে রাখা।

ধাপ-২
আবেদনপ্রার্থী তার নির্ধারিত সাক্ষাৎকার তারিখে অবশ্যই স্বশরীরে visa application সেন্টার ঢাকা/সিলেট/চট্টগ্রাম যেখানে অনলাইনে তিনি নির্বাচন করেছেন সেখানে হাজির থাকবেন।

ধাপ-৩
সাক্ষৎকারের দিন অবশ্যই বাড়তি সময় নিয়ে আসবেন। কেননা,আপনাকে ভিসা সংক্রান্ত কাজের জন্য একটা টোকেন নিতে হবে। টোকেনের মাধ্যমে ডাকা হবে। এক্ষেত্রে দুটি বিষয় মনে রাখবেন-

# আপনার রসিদ যত্ন করে রাখুন ,এটি আপনার ডকুমেন্ট তোলার সময় লাগবে।
# আপনি প্রয়োজনীয় সকল দলিল একবারই সাবমিট করতে পারবেন। পরে কোন সুযোগ পাবেন না। তাই সকল কাগজ সাথে রাখুন এবং যখন আপনার পর্ব শুরু হবে তখন সাবমিট করুন।

ধাপ-৪
প্রার্থীকে ভিসা সেন্টারে ফিঙ্গারপ্রিন্ট ও সম্প্রতি তোলা ছবি জমা দিতে হবে। যা ব্যাতীত ভিসা কার্যক্রম পূর্ণ হবে না। ফিঙ্গারপ্রিন্ট যেহেতু ইলেকট্রনিক স্ক্যনারে নেয়া হবে,  তাই হাতের আঙ্গুলে যেন কোন প্রকার মেহেদী, কালি,কাটা ছেড়া না থাকে লক্ষ্য রাখতে হবে। ছবিতে অবশ্যই সম্পূর্ন চেহারা দেখা যেতে হবে। সানগ্লাস পরা, চোখের সামনে চুল, মাথা না দেখানো, দাগ পড়া এমন ছবি গ্রহণ যোগ্য হবে না। এক্ষেত্রে ধর্মীয় ও স্বাস্থ্যগত কারণে মাথায় কাপড় রাখতে পারবেন।

ধাপ-৫
প্রার্থীকে সিদ্ধান্ত নিয়ে জানাতে হবে তিনি তার ডকুমেন্ট সমূহ স্বশরীরে ভিসা সেন্টার থেকে সংগ্রহ করবেন নাকি ভিসা সেন্টার থেকে অন্যপন্থায় বুঝে নিবেন যেমনঃ ডাক যোগে।

তথ্যসূত্রঃ http://www.vfsglobal.co.uk/bangladesh/how_to_apply.html

ঢাকা, সোমবার, নভেম্বর ৯, ২০১৫ (বিডিলাইভ২৪) // ম পা এই লেখাটি ৫৩৯৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন