সর্বশেষ
বুধবার ১১ই আশ্বিন ১৪২৫ | ২৬ সেপ্টেম্বর ২০১৮

বাংলাদেশি পর্যটকদের ভ্রমণে চাঙ্গা ভারতের অর্থনীতি

বৃহস্পতিবার, নভেম্বর ১২, ২০১৫

200538537_1447300511.jpg
বিডিলাইভ ডেস্ক :
ভারতের রাজস্ব আয়ে বড় ধরনের অবদান বাংলাদেশি পর্যটকদের। পর্যটন খাত থেকে রাজস্ব আয়ে বড় উল্লম্ফন দেখা গেছে ভারতে। যার প্রধান কারণ বাংলাদেশি পর্যটক।

ভারতের পর্যটন মন্ত্রণালয়ের সর্বশেষ তথ্য অনুযায়ী, ২০১৫ সালের অক্টোবরে পর্যটন খাত থেকে ৯ হাজার ৬১১ কোটি রুপি আয় করেছে দেশটি, যা গত বছরের একই সময়ের তুলনায় ১ দশমিক ৭ শতাংশ বেশি।

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, এ সময়ে সবচেয়ে বেশি বাংলাদেশি পর্যটক ভারত ভ্রমণ করেছেন। আর দেশটি সবচেয়ে কম পর্যটক পেয়েছে পাকিস্তান থেকে।

ব্যুরো অফ ইমিগ্রেশন (বিওআই) এবং ফরেন এক্সচেঞ্জ আর্নিংস (এফইই) থেকে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (আরবিআই) সংগৃহিত তথ্যের ভিত্তিতে বিদেশি পটর্যটকদের ভ্রমণ সংক্রান্ত এই মাসিক প্রতিবেদন (এফটিএ) তৈরি করেছে মন্ত্রণালয়।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, অক্টোবরে সবচেয়ে বেশি ভারত ভ্রমণ করেছেন ১৫টি দেশের পর্যটক, যার শীর্ষে রয়েছে বাংলাদেশ।

এসব দেশের মধ্যে বাংলাদেশি পর্যটক ছিলেন ১৫ দশমিক ২২ শতাংশ। এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র (১২ দশমিক ৯৯), যুক্তরাজ্য (১১ দশমিক ৩১)।

এ সময়ে ভারত ভ্রমণ করা পাকিস্তানের পর্যটকের হার ছিল ১ দশমিক ৫৯ শতাংশ।

ভারতের পর্যটন মন্ত্রণালয়ের আগের এক প্রতিবেদনে দেখা গেছে, গত সেপ্টেম্বর পর্যন্ত দেশটিতে মোট ৭ লাখ ৩২ হাজার ১০৫ জন বাংলাদেশি ভ্রমণ করেন, যা দেশটিতে মোট বিদেশি পর্যটকের ১৪ দশমিক ৭৯ শতাংশ।

অক্টোবরে যে পরিমাণ বিদেশি ভারত ভ্রমণ করেছেন, তার ৭২ দশমিক ৭৩ শতাংশই বাংলাদেশসহ ১৫টি দেশের। মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, প্রতিবছরই পর্যটন খাত থেকে ভারতের আয় বাড়ছে।

চলতি বছরের প্রথম ১০ মাসে (জানুয়ারি-অক্টোবর) পর্যটন খাত থেকে ভারতের আয় এক ট্রিলিয়ন রুপি ছাড়িয়ে গেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ৫ শতাংশ বেশি।

২০১৪ সালের একই সময়ে পর্যটন খাত থেকে ভারতের আয় ছিল ৯৮ হাজার ৯০১ কোটি (৯৮৯.০১ বিলিয়ন) রুপি।


ঢাকা, বৃহস্পতিবার, নভেম্বর ১২, ২০১৫ (বিডিলাইভ২৪) // আর কে এই লেখাটি ১৯২৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন