সর্বশেষ
শনিবার ৩রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৭ নভেম্বর ২০১৮

পরিবর্তন হচ্ছে সেনা ও বিমানপ্রধানের পদের নাম

মঙ্গলবার, নভেম্বর ১৭, ২০১৫

1349428429_1447714428.jpg
বিডিলাইভ রিপোর্ট :
সেনা ও বিমানবাহিনী প্রধানের পদের নাম পাল্টাচ্ছে। এ বিষয়ে ‘আর্মি (এমেন্ডমেন্ট) অ্যাক্ট-২০১৫’ ও ‘এয়ার ফোর্স (এমেন্ডমেন্ট) অ্যাক্ট-২০১৫’ এ দুটি বিল জাতীয় সংসদে উত্থাপিত হয়েছে।

বিলে ১৯৭৬ সালের অধ্যাদেশে ব্যবহৃত সেনাবাহিনীর প্রধানের পদবি ‘কমান্ডার ইন চিফ’-এর পরিবর্তে ‘চিফ অব আর্মি স্টাফ’ এবং বিমান বাহিনীর প্রধানের পদবি ‘কমান্ডার ইন চিফ’-এর পরিবর্তে ‘চিফ অব এয়ার স্টাফ’ পদবি প্রতিস্থাপন করা হয়।

একইসঙ্গে ‘ক্যাডেট কলেজ (এমেন্ডমেন্ট) অ্যাক্ট- ২০১৫’ বিল সংসদে উত্থাপিত হয়।

সোমবার জাতীয় সংসদ ভবনে দশম জাতীয় সংসদের ৮ম অধিবেশনে বিল তিনটি উত্থাপন করেন জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

পরে বিল তিনটি পরীক্ষা-নিরীক্ষার জন্য প্রতিরক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলে বলা হয়, ‘সংবিধান (পঞ্চদশ সংশোধনী) আইন-২০১১’ দিয়ে সংবিধানের ‘চতুর্থ তফসিলের ১৮ অনুচ্ছেদ’ বিলুপ্ত হওয়ায় ১৯৭৫ সালের ১৫ আগস্ট থেকে ১৯৭৯ সালের ৯ এপ্রিল পর্যন্ত সময়ের মধ্যে জারিকৃত অধ্যাদেশগুলো কার্যকারিতা হারায়।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ‘দি আর্মি (এমেন্ডমেন্ট) অর্ডিন্যান্স-১৯৭৬’ ও ‘দি এয়ার ফোর্স (এমেন্ডমেন্ট) অর্ডিন্যান্স-১৯৭৬’ নামে অধ্যাদেশ দুটি ওই সময়ে জারি করা হয়েছিল।

সংবিধানের পঞ্চদশ সংশোধনী ও সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায়ের ফলে তৈরি হওয়া আইনি শূন্যতা পূরণে ২০১৩ সালের ২১ জানুয়ারি সংসদ অধিবেশনে না থাকায় রাষ্ট্রপতি একটি অধ্যাদেশ জারি করেন।

এ ছাড়া সংবিধানের ৯৩(২) অনুচ্ছেদের নির্দেশনা পূরণের জন্য ১৯৭৫ সালের ১৫ আগস্ট থেকে ১৯৭৯ সালের ৯ এপ্রিল পর্যন্ত সময়ের মধ্যে জারি করা ‘কতিপয় অধ্যাদেশ কার্যকরণ (বিশেষ বিধান) আইন-২০১৩’ প্রণয়ন করা হয়।

এই বিল দুটির উদ্দেশ্য ও কারণ বিষয়ে বিবৃতিতে বলা হয়েছে, অধ্যাদেশটির অধীনে বিধানগুলোর কার্যকারিতা জনস্বার্থে বহাল ও অক্ষুণ্ণ রাখার লক্ষ্যে নতুন আইন করা প্রয়োজন।

এ উদ্দেশ্যে বিলটি প্রণয়ণ করা হয়েছে। বিল দুটি আইনে রূপান্তরিত হলে ১৯৭৬ সালের অধ্যাদেশে ব্যবহৃত সামরিক বাহিনীর প্রধানের পদবি ‘কমান্ডার ইন চিফ’-এর পরিবর্তে ‘চিফ অব আর্মি স্টাফ’ এবং বিমান বাহিনীর প্রধানের পদবি ‘কমান্ডার ইন চিফ’-এর পরিবর্তে ‘চিফ অব এয়ার স্টাফ’ পদবি প্রতিস্থাপিত হবে।

ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ১৭, ২০১৫ (বিডিলাইভ২৪) // আর এ এই লেখাটি ২২১৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন