সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

জীবনে যেভাবে ভালোবাসার ছোঁয়া যুক্ত করবেন

বুধবার, নভেম্বর ১৮, ২০১৫

487791010_1447827206.jpg
বিডিলাইভ ডেস্ক :
জীবনকে সুন্দরভাবে সাঁজিয়ে নিতে ভালোবাসার কোনো বিকল্প নাই। ভালোবাসা পেতে চায় না এমন মানুষ নেই বললই চলে। কিন্তু চাইলেই কি সব পাওয়া যায়? কথাটি সত্য হলেও ভালোবাসা পাওয়ার চেষ্টা করতে বাঁধা নাই। তাই আজকে বিডিলাইভ পাঠকদের জন্য দেয়া হলো কয়েকটি পরামর্শ, যা মেনে চললে জীবনে প্রকৃত অর্থে ভালোবাসা আসবে।

# আগে নিজেকে ভালোবাসুন
ব্যস্ততা আপনার অনুভূতি ভোঁতা করে দিতে পারে। সপ্তাহে একদিন প্রিয় বই পড়া, প্রকৃতির মধ্যে সময় কাটানো, আর্ট গ্যালারি বা জাদুঘর পরিদর্শন, কনসার্টে যোগদান করতে কিংবা ভালোবাসাবিষয়ক ভিডিও দেখতে পারেন। এতে নিজের প্রতি মনোযোগ বাড়বে, দৃষ্টিভঙ্গি তৈরি হবে এবং আত্মশক্তি বাড়বে। তাতে নিজেকে ভালোবাসার ব্যাপারে যত বেশি মনোযোগী হবেন, ততই নিজের প্রতি অন্যকে আগ্রহী করায়ও মনোযোগী হবেন।

# প্রতিবন্ধকতা চিহ্নিত করুন
আপনি অনুভব করুন বা নাই করুন, আপনার মধ্যে এমন কিছু প্রতিবন্ধকতা লুকিয়ে থাকতে পারে, যা ভালোবাসা পাওয়া বা দেয়ার ক্ষেত্রে বাধা দেয়। যেমন অতীতের কোনো সম্পর্কের দ্বারা আপনি আঘাত বা বিশ্বাসঘাতকতার শিকার হতে পারেন, অথবা ভালোবাসতে গিয়ে সমালোচিত হওয়ার আশঙ্কা কাজ করে।

এমনটা হলে আপনি গভীর মনোনিবেশ করুন। ডায়েরিতে তা লিপিবদ্ধ করুন। অতঃপর আপনার ভালোবাসার সত্তা অনুভব করুন। যদি আপনি ভালোবাসার গভীরে পৌঁছাতে চান তাহলে এটা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

# অনুশীলন
এটা অনেকটা বৌদ্ধ প্রার্থনার মতো। এর পাঁচ মন্ত্র 'আমি যেন সুখী হই', 'আমার হৃদয় যেন মুক্ত থাকে', 'আমার প্রকৃত সত্তার সৌন্দর্য যেন আমি উপলব্ধি করতে পারি', 'আমি যেন সুস্থ থাকি', 'আমি যেন এই বিশ্বের সুস্থতার উৎস হয়ে থাকি'। দৈনিক অনুশীলনের অংশ হিসেবে প্রতিদিন এ প্রার্থনা বারবার করতে হবে। আর সহানুভূতির সঙ্গে ভাবতে থাকুন নিজের ও অন্যের জন্য আপনার হৃদয় প্রসারিত হচ্ছে।

# ত্যাগ করার মানসিকতা
কোনো কিছুর বিনিময় ছাড়াই যখন আপনি নিজেকে অন্যের কাছে বিলিয়ে দেবেন, তখন আপনি উপলব্ধি করতে পারবেন নানাভাবেই আপনি অন্যকে ভালোবাসতে পারেন। এর মধ্য দিয়ে আপনার আন্তরিক ও অকৃপণ ব্যবহার দেখে অন্যের ভালোবাসা আপনার দিকে আসতে থাকবে।

# আপনার হৃদয় বড় করুন
'ইনার ইজ টেকনিক' নামে একটি পদ্ধতি আছে মনকে বড় করার। এ পদ্ধতিতে আপনি বুকে হৃদযন্ত্রের ওপর হাত রেখে শ্বাস নেয়া অনুভব করা, বড় করে শ্বাস নিন ও ধীরে ধীরে ত্যাগ করুন এবং প্রতিবার শ্বাস গ্রহণ ও ত্যাগ করার সময় অনুভব করুন যে মনের সব উদ্বেগ দূর হয়ে যাচ্ছে।

# প্রতি ক্ষেত্রেই ভালোবাসার সন্ধান করুন
আপনার বন্ধুদের মধ্যে যখন সমস্যা দেখা দেয় কিংবা আপনি যখন কোনো বিপদে পড়েন তখন দেখবেন ভালোবাসাই আপনার বড় শক্তি। এ জন্য দরকার কেবলই হৃদয়কে উন্মুক্ত ও প্রসারিত করা।

ঢাকা, বুধবার, নভেম্বর ১৮, ২০১৫ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১৩৫৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন