সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

গোলাপ গাছে উৎপন্ন হবে বিদ্যুৎ

মঙ্গলবার, নভেম্বর ২৪, ২০১৫

1043611092_1448344274.jpg
বিডিলাইভ ডেস্ক :
উদ্ভিদ বিদ্যুৎ উৎপন্ন করতে সক্ষম। কিন্তু আমরা উদ্ভিদের বিদ্যুৎ প্রবাহ দেখতে পাই না। এই বিদ্যুৎ হঠাৎ উৎপন্ন হয় না বরং এটার প্রবাহ সম্পন্ন হয় উদ্ভিদের মৃত্যু ছাড়াই। গোলাপ গাছের ভেতর দিয়ে ইলেকট্রনিক বর্তনী তৈরি হওয়ার বিষয়টি প্রমাণ করতে পেরেছেন সুইডিশ বিজ্ঞানীরা।

লিংকপিং বিশ্ববিদ্যালয়ের সুইডিশ গবেষকেরা জানিয়েছে, জীবন্ত উদ্ভিদের মধ্যেই বৈদ্যুতিক সার্কিট তৈরি করা সম্ভব। তারা আরো বলছেন, আলোক সংশ্লেষণ প্রক্রিয়ার মাধ্যমে শক্তি আহরণের একটি পথ খুলে দেবে তাদের যুগান্তকারী এই উদ্ভাবন।

টেলিগ্রাফ অনলাইনের খবরে বলা হয়েছে, গবেষকেরা বাগানের একটি গোলাপ গাছের মধ্যে বৈদ্যুতিক সার্কিট তৈরি করেন। বিদ্যুৎ পরিবাহী দ্রবণীয় পলিমারযুক্ত পানির একটি পাত্রে গোলাপ গাছটিকে বসানো হয়। গাছটি যখন পানি শোষণ করে তখন বিদ্যুৎ পরিবাহী ও উপাদানগুলোও গাছকে শোষণ করে নিজের প্রক্রিয়ার সঙ্গে যুক্ত করে নেয়।

ফুলের রং যে প্রক্রিয়ার মাধ্যমে ফুটে উঠেছে এটি সেই একই রকম প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন হয়। গবেষণা সংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে সায়েন্স অ্যাডভান্সেস সাময়িকীতে।

গবেষণা নিবন্ধের প্রধান লেখক ম্যাগনাস বারগ্রেন বলেন, গোলাপ গাছটির ভেতর পলিমারের দ্রবণগুলো গাছের আয়নের সঙ্গে মিলে স্বয়ংক্রিয়ভাবে একটি তার তৈরি করে ফেলে যা দিয়ে একটি বৈদ্যুতিক সার্কিট তৈরি করে ফেলা যায়।

গবেষক বারগ্রেন বলেন, ‘গাছের মাধ্যমে তৈরি ইলেকট্রনিকস নিয়ে গবেষণাপত্র প্রকাশ হয়েছে। এখন তাই আমরা ‘পাওয়ার প্ল্যান্ট’ বিষয়ে কথা বলতে পারি। আমরা গাছে সেনসর বসিয়ে তা থেকে শক্তি সংগ্রহ করতে পারি অথবা নতুন উপাদান তৈরি করতে পারি।’

যদিও গবেষক দল এখনো মূল কার্যাপ্রণালী নিয়ে গবেষণা করছে। যদি এই প্রক্রিয়াটি সফল হয়, তাহলে মানুষ সফলভাবে গাছ থেকে বৈদ্যুতিক শক্তি উৎপন্ন করতে পারবে। এছাড়া মানুষের শৌখিন বাগানগুলো সৌর শক্তি হিসেবে কাজ করবে।

ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ২৪, ২০১৫ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১০৭২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন