সর্বশেষ
শুক্রবার ৬ই আশ্বিন ১৪২৫ | ২১ সেপ্টেম্বর ২০১৮

আজ আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস

বুধবার, নভেম্বর ২৫, ২০১৫

171185518_1448429467.jpg
বিডিলাইভ রিপোর্ট :
আজ বুধবার আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস। আজ থেকেই শুরু হচ্ছে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষেরও।

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ১৯৮১ সালে লাতিন আমেরিকায় নারীদের এক সম্মেলনে ২৫ নভেম্বর ‘ইন্টারন্যাশনাল ডে ফর দ্য এলিমিনেশন অব ভায়োলেন্স এগেইনস্ট উইমেন’ দিবস পালনের ঘোষণা দেওয়া হয়।

১৯৯৩ সালে ভিয়েনায় বিশ্ব মানবাধিকার সম্মেলন দিবসটিকে স্বীকৃতি দেয়। জাতিসংঘ দিবসটি পালনের আনুষ্ঠানিক স্বীকৃতি দেয় ১৯৯৯ সালের ১৭ ডিসেম্বর। বাংলাদেশে নারী নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিবাদ দিবস উদযাপন কমিটি ১৯৯৭ সাল থেকে এই দিবস ও পক্ষ পালন করছে।

নারী নির্যাতন প্রতিরোধ-২০১৫ উপলক্ষে বিভিন্ন সরকারী ও বেসরকারী সংগঠন র‌্যালি, আলোচনা সভা, নাটকসহ নানা কার্যক্রম গ্রহণ করেছে।

এ উপলক্ষে বাংলাদেশ মহিলা পরিষদ ও উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের যৌথ উদ্যোগে আজ অপরাজেয় বাংলার পাদদেশ থেকে র‌্যালি অনুষ্ঠিত হবে। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সেমিনার রুমে পাঠচক্র (সুফিয়া কামাল সিরিজ বক্তব্য) অনুষ্ঠিত হবে।

অন্যদিকে নারী বিষয়ক সংগঠন নারীপক্ষ ‘নারী নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিবাদ দিবস’ পালন করবে। ১৯৯৭ সাল থেকে প্রতিবছর একটি নির্দিষ্ট বিষয় নিয়ে দিবসটি পালন করে আসছে সংগঠনটি।এবারের প্রতিপাদ্য ‘নারীর উপর যৌন নির্যাতন: প্রতিবাদ করুন,প্রতিরোধ গড়ুন।’

দিবসটি পালন উপলক্ষে রাজধানীর ধানমন্ডীর রবীন্দ্র সরোবর উন্মুক্ত নাট্যমঞ্চে ‘আপনা মাঝে শক্তি ধরো’ শিরোনামে একটি অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানে নারীর জীবন অভিজ্ঞতার আলোকে নাটক প্রদর্শন ও বিষয়ভিত্তিক ঘোষণাপত্র পাঠ করা হবে।

ঘরে-বাইরে যৌন নির্যাতনসহ নানা নির্যাতনের শিকার হয় নারীরা। নিরাপত্তাহীনতা ও ঝুঁকির কারণে তাদের জীবন হয়ে ওঠে দুর্বিষহ। নির্যাতনের কারণে নারীর স্বাভাবিক বিকাশও ব্যাহত হয়। নারী নির্যাতন প্রতিরোধে ও নারীর সমান অধিকার নিশ্চিত করতে আন্তর্জাতিকভাবে দিবসটি পালন করা হয়

ঢাকা, বুধবার, নভেম্বর ২৫, ২০১৫ (বিডিলাইভ২৪) // আর কে এই লেখাটি ১৫৩৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন