সর্বশেষ
বৃহঃস্পতিবার ১লা অগ্রহায়ণ ১৪২৫ | ১৫ নভেম্বর ২০১৮

মাত্র এক সেকেন্ডেই ডাউনলোড হবে পুরো সিনেমা!

বৃহস্পতিবার, নভেম্বর ২৬, ২০১৫

215632897_1448530989.jpg
বিডিলাইভ ডেস্ক :
মাত্র ১ সেকেন্ডে ডাউনলোড হয়ে যাবে একটা গোটা সিনেমা! কথাটা শুনতেই আপনি ভাবতে শুরু করেছেন ডেটা স্পিড যখন ফোর-জি, ফাইভ-জি, সিক্স-জি ইত্যাদি। কিন্তু ব্যাপারটা একেবারেই তা নয়।

Wi-Fi এর কথা প্রযুক্তি বিশ্বের সকলেই জানা। এই ওয়াই-ফাইকে সরিয়ে অদূর ভবিষ্যতে আসছে লাই-ফাই। বলতে পারেন ওয়াই-ফাইয়ের সুপার-ফাস্ট বিকল্প। পরিকল্পনার স্তরে নয়, ল্যাবরেটরিতে পরীক্ষিত এবং প্রমাণিত। একটা পূর্ণদৈর্ঘ্য সিনেমা ডাউনলোড হয়ে যাবে সেকেন্ডে। স্পিড ১ GBps। হিসেব কষলে দেখা যাবে, বর্তমান ওয়াই-ফাই প্রযুক্তির চাইতে ১০০ গুণ দ্রুততর।

লাই-ফাই হলো বিশেষ ধরনের একটি আলো। যা থেকে নির্গত রশ্মির মধ্য দিয়েই তথ্য যায় বাতাসে ভর করে। ফাইবার অপটিক নেটওয়ার্কে এই আলোকে কাজে লাগিয়েই ডেটা পাঠানো হয়ে থাকে।

Li-Fi-এর আবিষ্কারক অধ্যাপক হ্যারল্ড হাস। এডিনবর্গ ইউনিভার্সিটির এই অধ্যাপক ২০১১ সালেই এই প্রযুক্তি আবিষ্কার করেন। তিনি দেখিয়েছেন কীভাবে সিঙ্গেল লেডের মাধ্যমে সেলুলার টাওয়ারের থেকে বেশি ডেটা দ্রুত পাঠানো যায়।

এতদিন পরীক্ষামূলকভাবে এয়ারলাইন্সে এই প্রযুক্তি কাজে লাগানো হচ্ছিল। ইন-ফ্লাইট যোগাযোগ রাখা হচ্ছিল লাই-ফাইকে কাজে লাগিয়ে। এমনকী গোয়েন্দারাও তা ব্যবহার করেছেন। সূত্র : এই সময়

ঢাকা, বৃহস্পতিবার, নভেম্বর ২৬, ২০১৫ (বিডিলাইভ২৪) // এম এস এই লেখাটি ১৮৪৬৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন