সর্বশেষ
বুধবার ৩০শে কার্তিক ১৪২৫ | ১৪ নভেম্বর ২০১৮

নিজেই বানিয়ে ফেলুন মোবাইল টাওয়ার! (ভিডিও)

শুক্রবার, ডিসেম্বর ৪, ২০১৫

249083806_1449230068.jpg
বিডিলাইভ ডেস্ক :
সেলফোনে কথা বলার জন্য অত্যাবশ্যকীয় যোগাযোগের মাধ্যম হলো টাওয়ার। একটি মোবাইল টাওয়ার অন্য মোবাইল টাওয়ারের সঙ্গে সংযোগ করে সেলফোনে তথ্য আদান প্রদান করে। একটি নেটওয়ার্ক টাওয়ার বানানো মুখের কথা নয়। যথেষ্ট সময়সাপেক্ষ ব্যাপার। কিন্তু এবার আপনার স্মার্টফোনে বানিয়ে নিন মোবাইল টাওয়ার। বানানো শেষ হলে ভিডিও কল করুন। সঙ্গে গেমসও খেলুন।

বাস্তবে এখনও সম্ভব না হলেও ভেরিজন একটি মাইনক্রাফট ভিডিও ফোনের গেম বানিয়েছে। যা দিয়ে আপনি ভার্চুয়ালে যোগাযোগ করতে পারবেন বন্ধুদের সঙ্গে। তাও বিশাল গেমের স্ক্রিনে। পাশেই থাকবে আপনার বানানো টাওয়ার।

ইস্পাত ও লাল ধুলোর উপাদানে নির্মিত এই জাদুর টাওয়ার। একটি কারখানায় এটা নির্মিত হবে মাইনক্রাফটের মাটি দিয়ে বানানো ব্লক দিয়ে। রোবোটিক্স ইঞ্জিনিয়ারদের তত্ত্বাবধানে তৈরি হবে টাওয়ারটি। সত্যিকারের সেলুলার সার্ভিস আপনার ভার্চুয়াল মোবাইল কে স্তম্ভের উপর তৈরি হওয়া টাওয়ারে সঙ্গে সংযুক্ত করবে। মাইনক্রাফটের এই পর্যায়ে আপনার ফোনটি চালু হবে।

একটি সুইচে চাপ দিতেই সাথে সঙ্গে টাওয়ারটা সংক্রিয় হবে। এবং ফোনটি ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত হবে। ক্যাপ্টেন স্পার্কলেজ নামে একজন ভিডিও গেম উদ্ভাবক টেলি যোগাযোগ নির্মাতা প্রতিষ্ঠান ভেরিজনের জন্য এই ভার্চুয়াল মোবাইল টাওয়ারের গেমটি উদ্ভাবন করেন।

যদিও এই মোবাইল টাওয়ার গেম ফোনটির এমন কোন ডেমো পাওয়া যায়নি যেখানে ফোনটির কার্যাবলী সম্পর্কে ধারণা করা যাবে। কিন্তু আমরা জানি এটি একটি ওয়েব ব্রাউজারের মতো কাজ করবে। মাইনক্রাফট ব্লক দিয়েই সবকিছু নিয়ন্ত্রিত হবে এবং এটি দিয়ে পৃথিবীর বাইরেও ভিডিও কল দেয়া যাবে।

পুরো উৎপাদনটি স্পন্সর করছেন ভেরিজন। দ্রুত উৎপাদন প্রক্রিয়া শেষ হবে এবং ভিডিও গেমটি খুব পরিচিত একটি নাম দিয়ে শুরু হবে।

ভেরিজন কতগুলো কোড ইতোমধ্যে ‘ভেরিজনক্রাফট’ এ প্রকাশ করেছে যা গিটহাবের উন্মুক্ত সোর্স কোড পেইজে দেখা যাচ্ছে। নিচের লিঙ্কে ভিডিও: https://www.youtube.com/watch?time_continue=2&v=IdlZRhKmWJY

ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ৪, ২০১৫ (বিডিলাইভ২৪) // এম এস এই লেখাটি ২৯১৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন