সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

উড়ন্ত পাখির কারণে বলের গতি উঠল ১৬০ কি.মি!

শনিবার, ডিসেম্বর ১২, ২০১৫

718621775_1449916912.jpg
বিডিলাইভ ডেস্ক :
নেইল ওয়াগনারের ১৬০ কিলোমিটার গতিতে বল করা নিয়ে মজা করছে মানুষ। নিউজিল্যান্ডের এ পেসার সাধারণত ১৩০ কিলোমিটার গতিতে বল করে থাকেন। কিন্তু শ্রীলঙ্কার বিপক্ষে হঠাৎ করে তার একটি বলের গতি উঠলো ১৬০ কিলোমিটার! যা দেখে চোখ ছানাবড়া দর্শক ও বিশেষজ্ঞদের।

ক’দিন আগে পার্থের ওয়াকা গ্রাউন্ডে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৬০.৪ কিরোমিটার গতিতে বল ডেলিভারি দেন অসি পেসার মিচেল স্টার্ক। এটি টেস্টে এখন পর্যন্ত সর্বোচ্চ গতির ডেলিভারি। যা নিয়ে এখনও আলোচনা চলছে। কিন্তু এরমধ্যে টেস্টে দ্বিতীয় দ্রুততম বল ডেলিভারি দিয়ে ফেললেন ওয়াগনার! অথচ তার ক্যারিয়ারের বলের গতি কখনও ১৩৫ কিলোমিটারের ওপরে ওঠেনি।

ডানিডিনে টেস্টে তখন ব্যাট করছিলেন শ্রীলঙ্কার দিনেশ চন্ডিমাল। ওয়াগনার ব্যক্তিগত দ্বিতীয় ওভারের চতুর্থ বলটি চন্ডিমালকে ইয়ার্কার দেন। মাঠের স্পিড মিটারে তখন ওই বলতির গতি ভেসে আসে ১৬০ কিলোমিটার। অথচ তার বলটি অতো দ্রুত মনে হয়নি। আসল ঘটনা অন্য জায়গায়। তার এই গতির ডেলিভারি রেকর্ড করতে ‘সাহায্য’ করেছে এ সিগাল পাখি। ওয়াগনারের ডেলিভারির সময় সামুদ্রিক ওই পাখিটি স্পিডিমিটারে সামনে দিয় উড়ে যায়। স্পিডমিটারে তখন ওই পাখির ডানার ঝাপটার গতি ধরা পড়ে। এতে পাখির ডানার ঝাপটার গতি ওয়াগনারের বল ডেলিভারির গতির সঙ্গে মিলে যায়। ঠিক একই সময়ে দু’টি ঘটনা ঘটায় এই বিপত্তিটা বাধে। এতে আপাতত ১৩০ কিলোমিটারী ওয়াগনারকে হতাশ হতে হচ্ছে। ১৬০ কিলোমিটার বল ডেলিভারির গতির রেকর্ডটা তার নামের পাশে লেখা হচ্ছে না।

ঢাকা, শনিবার, ডিসেম্বর ১২, ২০১৫ (বিডিলাইভ২৪) // এম এস এই লেখাটি ৩৫৮৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন