সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

মেকআপের জন্য প্রাইমার ব্যবহারের ৮টি উপায়

বৃহস্পতিবার, ডিসেম্বর ১৭, ২০১৫

1814195942_1450330478.jpg
বিডিলাইভ ডেস্ক :
অনেকটা সময় ধরে মেকআপ ঠিক রাখতে প্রাইমার কতো গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করে তা কম বেশি সবাই জানে। কেউ কেউ শুধুমাত্র আই মেকআপের জন্য প্রাইমার ব্যবহার করেন। কেউ আবার পুরো মুখেই ব্যবহার করেন। প্রাইমার ব্যবহারের নিয়মগুলো জানা না থাকায় অনেকেই এটা ব্যবহার করেন না। জেনে নিন নিখুঁত মেকআপ করার জন্য প্রাইমার ব্যবহারের দারুণ কিছু ট্রিক্স।

# চোখের আশেপাশে
চোখের আশেপাশে সাধারণ প্রাইমারই ব্যবহার করতে পারেন। এটা আই মেকআপ ছড়িয়ে যাওয়া রোধ করবে। এর পাশাপাশি চোখের লালচেভাব ঢাকতে সাহায্য করে প্রাইমার। আপনার চোখের চারপাশে যদি বলিরেখা থাকে তবে সেটাও মসৃণ করতে পারে প্রাইমার।

# রঙ্গিন প্রাইমার
রঙ্গিন মানে এসব প্রাইমার একেবারে স্বচ্ছ না হয়ে ফাউন্ডেশনের মতো কিছুটা রঞ্জিত থাকে। ফলে তা ত্বকের রঙে কিছুটা পরিবর্তন আনে। গোলাপি প্রাইমার ত্বকে এনে দেয় দ্যুতি। ত্বকের লালচেভাব দূর করে সবুজ প্রাইমার।

# খুব বেশি প্রাইমার ব্যবহার করবেন না
বেশি পরিমাণে প্রাইমার ব্যবহার করলে ফাইন্ডেশনের নিচে তা গুটি গুটি হয়ে থাকবে। এ কারণে খুবই অল্প পরিমাণে, একটা চিনাবাদামের সমান পরিমাণ প্রাইমার নিয়ে তা আলতোভাবে ত্বকে মাখিয়ে নিন।

# ত্বকের অন্যান্য অংশে ব্যবহার করতে পারেন প্রাইমার
সাধারণত বয়সের সঙ্গে সঙ্গে ঘাড়, কাঁধ এবং গলায় বলিরেখা দেখা দেয়। এসব জায়গাতেও প্রাইমার ব্যবহার করতে পারেন। প্রাইমার এসব জায়গার বলিরেখা মসৃণ করে মেকআপ বসাতে সাহায্য করবে।

# আইল্যাশ প্রাইমার
চোখের পাপড়িতে মাশকারা দেবার আগে ব্যবহার করতে পারেন প্রাইমার। এতে পাপড়ি লম্বা ও ঘন দেখাবে। তবে প্রাইমার দেবার পর দুই স্তরের বেশি মাশকারা দেবেন না। বেশি দিলে পাপড়ি জমাট বেঁধে বিশ্রী দেখাতে পারে।

# লিপ প্রাইমার
ঠোঁটে লিপস্টিক দিলে অনেক সময়ে ঠোঁটের ফাটা দাগগুলো দেখা যায়। এই সমস্যা এড়াতে ব্যবহার করতে পারেন লিপ প্রাইমার। লিপ প্রাইমার না থাকলে মুখের ত্বকে ব্যবহারের প্রাইমার অথবা আই প্রাইমার ব্যবহার করতে পারেন।

# ব্রণের ওপরে
ব্রণ ঢাকার জন্য ফাউন্ডেশন এবং কনসিলার ব্যবহার করেও শেষ রক্ষা হয় না। কনসিলার সরে গিয়ে বের হয়ে পড়ে ব্রণ। এই সমস্যা এড়াতে সাধারণ প্রাইমার অথবা আই প্রাইমার দিয়ে দিন ব্রণের ওপরে, এর ওপরে ব্যবহার করুন ফাউন্ডেশন এবং কনসিলার। এতে মেকআপ সরে যাবার ভয় কম হবে।

# পাউডার ব্যবহার করুন
প্রাইমার দেবার পর ফাউন্ডেশন দিলেই কাজ শেষ হয়ে যায় না। এর ওপরে ট্রান্সলুসেন্ট পাউডার অ্যাপ্লাই করুন। এতে মেকআপ ভালোভাবে সেট হবে।

ঢাকা, বৃহস্পতিবার, ডিসেম্বর ১৭, ২০১৫ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১৫০০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন