সর্বশেষ
মঙ্গলবার ২৭শে অগ্রহায়ণ ১৪২৫ | ১১ ডিসেম্বর ২০১৮

মডেল হতে লাগবে চিকিৎসা সনদ

শুক্রবার, ডিসেম্বর ১৮, ২০১৫

1504075568_1450414333.jpg
বিডিলাইভ ডেস্ক :
আপনি কি মডেল হতে চান? তাহলে সঙ্গে রাখুন সুস্থতার সনদ। কেননা মডেলিং পেশায় নিয়োজিতদের বাধ্যতামূলকভাবে চিকিৎসকদের কাছে থেকে সুস্থতার সনদ নিতে হবে।

এমনই এক বিধান রেখে একটি আইন প্রণয়ন করেছেন ফরাসি আইনপ্রণেতারা। যেসব ম্যাগাজিন মডেলদের নিয়ে কাজ করছে তাদেরকেও মডেলদের ছবির সঙ্গে ‘টাচড আপ’ অর্থাৎ সঙ্গে আছি মনোগ্রাম সংযোজন করতে হবে।

ফরাসি সংসদের  নিম্নকক্ষে ন্যাশনাল অ্যাসেম্বলিতে বৃহস্পতিবার এ আইনটি পাস হয়।

পাশ হওয়া আইনটিতে বলা হয়েছে, যারা মডেলিং পেশায় যুক্ত আছেন তাদেরকে বাধ্যতামূলকভাবে চিকিৎসকদের কাছ থেকে সুস্থতার সনদ নিতে হবে। এ ছাড়া যে সব সাময়িকী মডেলদের নিয়ে কাজ করে অর্থাৎ তাদের ছবি প্রকাশ করে, তারাও যে আইনটি মেনে চলছে তা ছবিতে প্রকাশ করতে হবে। আর এর জন্য তাদেরকে ছবিতে ‘টাচড আপ’ বা সঙ্গে আছি মনোগ্রাম সংযুক্ত করতে হবে। এ আইন অমান্যকারীকে ছয় মাসের কারাদণ্ড ও ৭৫ হাজার ইউরো জরিমানার বিধান রাখা হয়েছে।

ফ্রান্সে প্রতিবছর ৩০ থেকে ৪০ হাজার লোক অ্যানোরেক্সিয়ার (খাদ্যভীতি, এধরনের রোগে শরীরের ওজন কমানোর জন্য খাদ্যের প্রতি অনীহা তৈরি হয়)  মারা যায়। এদের অধিকাংশই কিশোর-কিশোরী। গত এপ্রিলে অতি ক্ষীনকায় মডেলদের ক্যাটওয়াক নিষিদ্ধ করে একটি প্রস্তাব পাশ করেছিলেন আইনপ্রণেতারা। এতে বলা হয়েছিল, যাদের শরীরের ওজন ভরসূচক নির্দিষ্ট সীমার নীচে থাকবে তাদের মডেল হিসেবে ক্যাটওয়াক করতে দেওয়া হবে না।



ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ১৮, ২০১৫ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৭০৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন