সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

‘মোনালিসা’ নিয়ে ফের বিতর্ক (ভিডিও)

শনিবার, ডিসেম্বর ১৯, ২০১৫

399691189_1450535093.jpg
বিডিলাইভ ডেস্ক :
মোনালিসার হাসির রহস্য দেখতে প্রতিবছর প্রায় ৯০ লাখ মানুষ ল্যুভর মিউজিয়ামে আসেন। কিন্তু প্রায় ৫০০ বছরের বেশি সময় ধরে মোনালিসার এই হাসির রহস্য নিয়ে মানুষের কল্পনায় একটি পোট্রেটকে ঘিরে যে রহস্যের দানা মেলেছে তার উত্তর কি আজও মিলেছে?

মোনালিসা নামটি শুনলেই আমাদের সবার চোখের সামনে আসে হেয়ালী মাখা একটি হাসি মুখ। এ হাসি মুখের মাঝে লুকিয়ে আছে ভিন্ন আরেক হাসি মুখ।

প্রতিফলন, আলোক রশ্মি, প্রযুক্তি ব্যবহার করে লিওনার্দো দা ভিঞ্চির বিখ্যাত এই চিত্রকর্মের অন্তরালের মুখটি খুঁজে পাওয়ার দাবি করেছে ফরাসী বিজ্ঞানী ভ্যান গগ।

কিন্তু এ রহস্যের উত্তর কি আজও মিলেছে? লুমিয়া টেকনোলজি সহ-প্রবর্তক ফরাসী বিজ্ঞানী পাসকোলকোর্ট ১০ বছর আগে লুভ্যর মিউজিয়ামে মোনালিসার কয়েকটি ছবি তোলার জন্য তার দাবি, মূল পোট্রেয়েট এর নিচে তিনি খুঁজে পেয়েছেন আরও একটি ছবি। স্কেনিং এর মাধ্যমে ভিতরের যে ছবিটির কথা বলেছেন তার আবহ তুলে ধরতে তিনি সক্ষম হয়েছেন। মোনালিসার পোট্রেট এর নিচের ছবিটি পাশপাশি রাখলে বুঝা যায় দুটি একই মানুষের ছবি নয়।

আমরা যে মোনালিসাকে দেখছি তিনি সোজা তাকিয়ে আছেন হেয়ালি মাথায় হাসি মুখ নিয়ে। তবে পাসকলের ছবির দৃষ্টি ভিন্ন। আর মুখে নেই কোন হাসি। মোনালিসার পরিচয়টা ছিল বরাবরই রহস্যের ঘেরা। লুভ্যর মিউজিয়ামে মিউজিয়ামে এ ব্যাপারে কোন বক্তব্য নেই।

বিষয়টি নিয়ে কেউ কেউ বলেন, তথ্যটি একদম ভিত্তিহীন, এতে কোন সন্দেহ নেই। আবার কেউ বলছেন এটা একটা পাথর ফেলার মতো ঘটনা।



ঢাকা, শনিবার, ডিসেম্বর ১৯, ২০১৫ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৯৩৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন