সর্বশেষ
বৃহঃস্পতিবার ৮ই অগ্রহায়ণ ১৪২৫ | ২২ নভেম্বর ২০১৮

টেলিভিশনকে সিগনাল পাঠাবে স্মার্ট ‘মোজা’

রবিবার, ডিসেম্বর ২০, ২০১৫

1744715660_1450596629.jpg
বিডিলাইভ ডেস্ক :
মুভি স্ট্রিমিং এবং বিপণন সাইট নেটফ্লিক্স নিজ গ্রাহকদের জন্য তৈরি করেছেন স্মার্ট মোজা। যদিও মোজা পরিধেয় স্মার্ট পণ্য তালিকায় প্রথম নয়।

এক প্রতিবেদনে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, স্মার্ট মোজাটির নাম দেয়া হয়েছে ‘নেটফ্লিক্স সকস’।

নেটফ্লিক্স-এ কিছু দেখার সময় ঘুমিয়ে পড়লে স্মার্ট এই মোজাটি দর্শকের জন্য চলতে থাকা অনুষ্ঠান স্বয়ংক্রিয়ভাবে ‘পজ’ করে রাখবে। তবে সেজন্য অবশ্যই ঘুমিয়ে পড়ার আগে দর্শকের পায়ে মোজাটি পরে থাকতে হবে।

নেটফ্লিক্স নিজেদের ওয়েবসাইটে স্মার্ট এই মোজাটির তৈরি, ব্যবহার এবং কাজ সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেছে।

নেটফ্লিক্স সাইটের ওই বর্ণনায় আছে, “আপনি ঘুমিয়ে পড়লে নেটফ্লিক্স মোজা স্বয়ংক্রিয়ভাবে তা বুঝতে পারবে এবং আপনার টিভি-কে একটি সিগনাল পাঠাবে, যাতে টিভিতে চলমান অনুষ্ঠানটি স্বয়ংক্রিয়ভাবে ‘পজ’ হয়ে যায়। এতে করে ঘুম থেকে উঠে আপনাকে চিন্তা করতে হবে না ‘পরে কী হয়েছিল।”

স্মার্ট এই মোজাটি তৈরির জন্য মূলত দুটি ধাপ সম্পন্ন করতে হবে। প্রথম ধাপে এটিতে অ্যাক্সিলোমিটার যোগ করতে হবে, এর মাধ্যমে যিনি এটি পরে আছেন, তার স্বাভাবিক নড়াচড়া বন্ধ হয়ে গেছে কিনা তা নির্ণয় করা সম্ভব হবে।

দ্বিতীয় ধাপে স্মার্ট এই মোজাটিতে ব্যাটারিচালিত আইআর এলইডি স্থাপন করতে হবে। টিভির চলমান অনুষ্ঠান ‘পজ’ করে রাখতে এটি টেলিভিশনকে সিগনাল পাঠাবে। ব্যবহারকারীদের মোজাটি সম্পূর্ণ প্রস্তুত করতে কিছুটা ‘সোল্ডারিং’ ও কম্পিউটার প্রোগ্রামিংয়ের প্রয়োজন পড়বে।

নেটফ্লিক্স বাড়তি সুবিধা পেতে মোজাটিতে ‘পালস সেন্সর’ ব্যবহার করতে ব্যবহারকারীদের পরামর্শ দিয়েছে।


ঢাকা, রবিবার, ডিসেম্বর ২০, ২০১৫ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৬৫৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন