সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

টানা দুই মাস সূর্য ওঠেনি যে দেশে

মঙ্গলবার, ডিসেম্বর ২২, ২০১৫

1862275361_1450793020.jpg
বিডিলাইভ ডেস্ক :
প্রায় দুই মাস ধরে সূর্য ওঠছে না ফিনল্যান্ডের উত্তরাঞ্চলে শহর উতসইয়কিতে। সীমান্তবর্তী দেশ নরওয়ের পাশেই এ শহটির অবস্থান। অনেকের কাছেই এ ঘটনা অবিশ্বাস্য হলেও উত্তর গোলার্ধের দেশ ফিনল্যান্ডের উত্তরাঞ্চলের জন্য এটি কোনো নতুন ঘটনা নয়।  

এ ঘটনা সম্পর্কে ফিনিশ মিটিওরোলজিকাল ইন্সটিটিউট জানায়, ফিনল্যান্ডের উত্তরাংশের সর্ব উত্তরের শহর উতসইয়কিতে সর্বশেষ সূর্যোদয় হয়েছিল ২৬শে নভেম্বর দুপুর ১১:৫১ মিনিটে। দীর্ঘদিন পর ওইদিন সূর্য উঠলেও স্থায়ী হয়েছিল মাত্র ১৫ মি. ১১ সেকেন্ড।

ফিনিশ মিটিওরোলজিকাল ইন্সটিটিউটের পক্ষ থেকে অারো জানা যায়, উতসইয়কি বাসীদের সূর্যের জন্য অপেক্ষা করতে হবে আগামী ২০১৬ সালের জানুয়ারির ১৭ তারিখ পর্যন্ত, আর ঐদিনটার দৈর্ঘ্য হবে মাত্র ৫০ মি, ১১ সেকেন্ডের।

অর্থাৎ সূর্য উঠবে দুপুর ১১:৫৬ মিনিটে আবার সূর্যাস্ত যাবে দুপুর ১২:৪৭-এ। তবে ফিনল্যান্ডে এবছর প্রকৃত মধ্যরাতের অন্ধকার দেখা যাবে ২২শে ডিসেম্বর মঙ্গলবার।

এর ফলে এ সময়গুলিতে আলোর পরিবর্তে অন্ধকারে নিমজ্জিত থাকে দিবারাত্র। একইভাবে গরমের সময় এ অঞ্চলে বছরে দুই-আড়াই মাস সূর্য কখনোই অস্ত যায় না।

প্রতি বছর হাজার হাজার পর্যটক এখানে এই আশ্চর্য অলৌকিক মহাজাগতিক দৃশ্য দেখার জন্য আসেন। এই দেশে রাতের বেলা সূর্যের আলো দেখা সত্যিই এক রোমাঞ্চকর অভিজ্ঞতা।

ঢাকা, মঙ্গলবার, ডিসেম্বর ২২, ২০১৫ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ১৬৭৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন