সর্বশেষ
বুধবার ১১ই আশ্বিন ১৪২৫ | ২৬ সেপ্টেম্বর ২০১৮

এবার সমুদ্রপৃষ্ঠে তিনতলা রাস্তা

মঙ্গলবার, ডিসেম্বর ২২, ২০১৫

634009948_1450796353.jpg
বিডিলাইভ ডেস্ক :
ইস্তানবুলের ট্রাফিক নিয়ন্ত্রণে নেয়া প্রকল্প বাস্তবায়িত হলে পৃথিবীতে প্রথম দেখা যাবে তিন তলা বিশিষ্ট টানেল। এছাড়া সমুদ্র পানির তলদেশেও এটাই হবে প্রথম বিশেষায়িত টানেল।

সাড়ে ৬ কিলোমিটার দৈর্ঘ্যের প্রস্তাবিত টানেলটির নামকরণ ইতোমধ্যে 'দৈত্য টানেল' হিসেবে প্রচার পেয়েছে দেশজুড়ে। সমুদ্রপৃষ্ঠ থেকে কমপক্ষে ১১০ মিটার গভীরে এবং বসফরাস প্রণালীর নিচ দিয়ে তুরস্কের সবচেয়ে জনবহুল শহর ইস্তানবুলের ইউরোপ ও এশিয়া অংশকে সংযুক্ত করা হবে টানেলের মাধ্যমে।

টানেলে তিনটি পৃথক তলায় চলবে যানবাহন। এর মাঝে উপরের ও নিচের স্তরে গাড়ির যাওয়া এবং ফিরতি পথ করা হবে। মাঝখানের স্তরে চলবে মেট্রো রেল। গণমাধ্যমকে দেয়া টানেল পরিকল্পনা ও ডামি নকশায় এ চিত্র তুলে ধরেছে তুরস্কের যোগাযোগ মন্ত্রণালয়।

চলতি বছরের শুরুতে ঘোষিত হওয়া প্রকল্প পরিকল্পনার পর চলতি সপ্তাহে গৃহীত হয়েছে প্রকল্পের প্রকৌশল ও উপদেষ্টা বিশেষজ্ঞ আবেদন। যাচাই বাছাইয়ের পর এক বছর সময়ের মধ্যে প্রকল্পের পূর্ণাঙ্গ ও চূড়ান্ত পরিকল্পনা গৃহীত হওয়ার কথা রয়েছে। নির্মাণ শুরুর পরবর্তী পাঁচ বছরের মধ্যেই ব্যবহার উপযোগী বিশেষ টানেল পাবে ইস্তানবুল। প্রকল্পের আনুমানিক ব্যয় ধরা হয়েছে সাড়ে তিন বিলিয়ন মার্কিন ডলার।

ঢাকা, মঙ্গলবার, ডিসেম্বর ২২, ২০১৫ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ১৭০৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন