সর্বশেষ
শুক্রবার ২রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৬ নভেম্বর ২০১৮

সাংবাদিক রোবট, কথা বললেন সাবলীল ভাষায়

শুক্রবার, ডিসেম্বর ২৫, ২০১৫

1498186836_1451064191.jpg
বিডিলাইভ ডেস্ক :
এবার এসে গেছে রোবট সাংবাদিক। টিভিতে লাইভ শো-এ তার কাছ থেকেই জেনে নিন যাবতীয় আপডেট। কোনও টেলিভিশন চ্যানেল যদি এই ভাষায় কোনও প্রোমো চালায়, তাহলে তা শুনে অবাক হবেন না। কারণ, চিনের একটি টিভি চ্যানেল আক্ষরিক অর্থেই একটি রোবট সাংবাদিক নিয়োগ করেছে। সাংবাদিকতায় এমন নজির এই প্রথম।

'এই শীতের সকালে আমার নতুন কাজ শুরু করতে পেরে আমি খুশি', সাংহাই ড্রাগন টিভিতে লাইভ ব্রেকফাস্ট শোয়ে সাবলীলভাবে কথাগুলো বলছিল রোবট জিয়াও-আইস।

তাকে আবহাওয়া সাংবাদিক হিসেবে নিয়োগ করেছে ওই চ্যানেল। জিয়াও-আইসের মিষ্টি স্বর ইতোমধ্যেই দর্শকের মন কেড়েছে। আবহাওয়ার তথ্য দেওয়ার পাশাপাশি, চ্যানেলের অন্যান্য বড় খবর প্রসঙ্গে নানা মতামতও দিচ্ছে সেই রোবট।

আসলে জিয়াও-আইস হল মাইক্রোসফটের তৈরি সফ্টওয়্যারের একটি টুকরো, যেখানে ডেটা হিসেবে ভরে দেওয়া রয়েছে আবহাওয়া সংক্রান্ত বিভিন্ন তথ্য।

মাইক্রোসফট বলছে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স জিয়াও-আইসের সবচেয়ে বড় সুবিধে হল এটি ভাষার দক্ষতা। একেবারে অনন্য এক ইমোশনাল টেকনোলজির সাহায্যে যেকোনও আবহাওয়া সংক্রান্ত ডেটার সঙ্গে তত্‍‌ক্ষণাত্‍‌ মতামত দিতেও পারদর্শী এই রোবট।

জিয়াও-আইসের সফল অভিষেকের পর প্রমাদ গুনতে শুরু করে দিয়েছেন চিনের টিভি সঞ্চালক ও আবহাওয়া রিপোর্টাররা।

 সাংহাই মিডিয়া গ্রুপের টিভি নিউজের অধিকর্তা সং জিয়ংমিং জানিয়েছেন, 'টিভি অ্যাঙ্করদের পুরোপুরি সরিয়ে সেই জায়গায় জিয়াও-আইস নিয়োগ করা না হলেও, মানব অ্যাঙ্করদের পাশাপাশি ডেটা অ্যানালিসিসে পারদর্শী এই রোবটকে বিভিন্ন ক্ষেত্রে কাজে লাগানো হবে।'

চলতি বছর সেপ্টেম্বরে চিনের সোশ্যাল ও গেমিং জায়েন্ট টেনসেন্ট তাদের অনলাইন পোর্টালে রোবটের লেখা প্রথম বিজনেস রিপোর্টটি প্রকাশ করে।

৯১৬ শব্দের নিখুঁত প্রতিবেদনটি লিখতে মাত্র এক মিনিট সময় নিয়েছিল স্বপ্নের সেই লেখক।

ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ২৫, ২০১৫ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৭৪১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন