সর্বশেষ
শুক্রবার ৬ই আশ্বিন ১৪২৫ | ২১ সেপ্টেম্বর ২০১৮

পাসওয়ার্ড ছাড়াই লগইন করা যাবে গুগলে

শনিবার, ডিসেম্বর ২৬, ২০১৫

501330555_1451116946.jpg
বিডিলাইভ ডেস্ক :
গুগল নিশ্চিত করেছে গুগল অ্যাকাউন্টে প্রবেশ পাসওয়ার্ড বিহীন নতুন পদ্ধতি হিসেবে তারা পরীক্ষামূলক চেষ্টা চালাচ্ছে।

ইয়াহুর নতুন অ্যাকাউন্ট প্রবেশ পদ্ধতি ‘অ্যাকাউন্ট কি’ এর মতো গুগল ব্যবহারকারীদের জন্য তাদের স্মার্টফোনে নটিফিকেশনের মাধ্যমে নির্ভরযোগ্য লগইন ব্যবস্থা প্রণয়নের চেষ্টা করছে বলে ট্যাকক্রাঞ্চ ডটকমের প্রতিবেদনে বলা হয়েছে।

যদিও পাসওয়ার্ডবিহীন লগইন সংবেদনশীল। তবুও দুটি নতুন পদ্ধতির নির্ভরযোগ্য লগইন নিয়ে চিন্তা করছে গুগল। একটি ইউএসবি স্টিক ব্যবহার করা যেখানে থাকবে একটি গোপন টোকেন অথবা একটি কোড লেখা যা নিজের ফোনে টেক্সট করে পাঠানো হবে। এখানে নিরাপত্তা জোরদার হচ্ছে। যদিও  বিভিন্ন ক্ষেত্রে নতুন এই পদ্ধতিটি ব্যবহারকারীর জন্য বিরক্তির কারণ হতে পারে।

কিন্তু নতুন এই পাসওয়ার্ড বিহীন লগিন পদ্ধতি গুগল অ্যাকাউন্টে দ্রুত প্রবেশ করা এবং ভিন্ন পদ্ধতি হিসেবে গুগল কার্যকর করতে যাচ্ছে।

গুগল অ্যাকাউন্টে প্রবেশ করার জন্য ব্যবহারকারীর এখন শুধুমাত্র ইমেইল অ্যাড্রেস লেখাই যথেষ্ট। লগইন দেয়ার পর ব্যবহারকারীর মোবাইলে একটি বার্তা যাবে। ‘ভিন্ন ডিভাইস থেকে আপনার অ্যাকাউন্টে প্রবেশের চেষ্টা চলছে।’ লগিন করার জন্য ব্যবহারকারীকে ফিরতি বার্তায় শুধুমাত্র ‘ইয়েস’ টাইপ করলেই লগিন প্রক্রিয়া সম্পন্ন হবে।

এই প্রক্রিয়াটি উপকারী হবে তাদের জন্য যাদের অন্য ডিভাইসে গুগল ব্যবহার করার সময় ফোন কাছাকাছি থাকে। যাদের দীর্ঘ এবং জটিল পাসওয়ার্ড রয়েছে তাদের পাসওয়ার্ড টাইপের ঝামেলাও কমে যাবে।এই পদ্ধতি ফিসিং এর বিরুদ্ধে প্রতিরোধ হিসেবে কাজ করবে এবং পাসওয়ার্ড টুল অ্যালার্ট থেকেও রক্ষা করবে।

গুগলের এই প্রক্রিয়া এখনও পরীক্ষাধীন রয়েছে। গুগল পরামর্শ দিয়েছে যদি ফোন হারিয়ে যায় তাহলে ভিন্ন ডিভাইস থেকে লগইন করে যে ডিভাইস হারিয়ে গেছে তা মুছে দিতে। তবে যে কোন সময় গুগল এই পদ্ধতি পরিবর্তন করতে পারে।

গুগল এখনও নতুন লগইন প্রক্রিয়া সম্পর্কে খোলাসা করে কিছু বলেনি। তবে নতুন এই পাসওয়ার্ড বিহীন সাইন ইন প্রক্রিয়া আইওএস এবং অ্যানন্ড্রয়েডে কাজ করছে।



ঢাকা, শনিবার, ডিসেম্বর ২৬, ২০১৫ (বিডিলাইভ২৪) // ম পা এই লেখাটি ১১৫৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন