সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

জেনে নিন প্রকৃত সত্য

রবিবার, ডিসেম্বর ২৭, ২০১৫

512554936_1451225575.jpg
বিডিলাইভ ডেস্ক :
গোটা নেট দুনিয়ায় 'ভাইরাল' শব্দটির যে একটা অন্য মানে আছে তা বর্তমানে প্রায় সবারই জানা। বিভিন্ন সময়ে বিভিন্ন ছবি কিংবা বিভিন্ন সময়ে ভাইরাল হয়ে যায় অর্থাৎ নেটে ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে।

কিন্তু সবসময় তার মধ্যে সবকটা সত্যি হয় না। অনেক সময়ই একটি ঘটনার থেকে সম্পূর্ণ ভিন্ন কোনো ছবি ওই ঘটনার সঙ্গে জড়িয়ে পড়ে। আবার কোনও সময় পুরোটাই ভুয়া। এ বছরও ছড়িয়ে পড়েছিল এমনই কিছু ছবি।

দুই শিশুর এই ছবিটিকে নেপাল ভূমিকম্পের ছবি হিসেবে উল্লেখ করা হয়। কিন্তু এটি আসলে ভিয়েতনামের ভূমিকম্পের ছবি।

http://bengali.kolkata24x7.com/wp-content/uploads/2015/12/isis4.jpg
এই ছবিটি প্রকাশ করে লেখা হয়েছিল যে ইনি নাকি সিরিয়ায় আইএস সদস্য ছিলেন, পরে তাকেই শরণার্থী দলে দেখা গেছে। কিন্তু, আদতে ইনি লাইথ আল-সালেহ। যিনি বাশার আল-আসাদের বিরুদ্ধে লড়াইরত ফ্রি সিরিয়ান আর্মির একজন কমান্ডার। সিরিয়া থেকে পালিয়ে তিনি ২০১৫ সালের অগাস্টে সিরিয়া থেকে পালিয়ে মেসেডোনিয়ায় পৌছান।
paris
নভেম্বরে প্যারিস হামলার পর এই ছবি বেরিবেছিল। এটা প্যারিসের ফাঁকা রাস্তার ছবি বলে প্রচার করা হয়। কিন্তু  এটা আসলে সাইলেন্ট ওয়ার্ল্ড নামের একটি ছবি সিরিজের অংশ।

cut
একটি ভিডিও তে দেখানো হয়েছিল স্বামী-স্ত্রী নাকি বিচ্ছেদের পর সব সম্পত্তি এভাবেই দু'ভাগ করেছেন। ইউটিউবে প্রায় ৪৫ লক্ষ বার দেখা হয়েছে ভিডিওটি। পরে জার্মান বার এসোসিয়েশন স্বীকার করে যে, তারা তাদের প্রচারের অংশ হিসেবে মিথ্যা এই গল্পটি বানিয়েছিল।


ঢাকা, রবিবার, ডিসেম্বর ২৭, ২০১৫ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৬৫১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন