সর্বশেষ
বুধবার ১১ই আশ্বিন ১৪২৫ | ২৬ সেপ্টেম্বর ২০১৮

মঙ্গলে মানুষ পাঠানোর জন্য নাসা'র বিশেষ রকেট

শনিবার, জানুয়ারী ২, ২০১৬

1267806905_1451736444.jpg
বিডিলাইভ ডেস্ক :
এতদিন মঙ্গলে পাঠানো হয়েছে রোবট। তবে এবার মঙ্গলে মানুষ পাঠানোর পরিকল্পনা বাস্তবে রূপ দিতে বিশেষ রকেট তৈরির চেষ্টা করছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা- নাসা। বলা হচ্ছে এটাই হবে এ পর্যন্ত নির্মিত সবচেয়ে শক্তিশালী রকেট।

মঙ্গলে মানুষ পরিবহনে নাসার পরিকল্পিত রকেটের অ্যানিমেশন এটি। এতো শক্তিশালী রকেট, আগে কখনো নির্মাণ করতে পারেনি মানুষ।

মঙ্গল অভিযান মানুষ পাঠানো বাস্তব করে তুলতে এই রকেট তৈরি নিয়ে কাজ করছেন নাসার বিজ্ঞানীরা। তাদের সহায়তা করছে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন।

মঙ্গলগ্রহে অভিযানের বিষয়ে এখনো একেবারেই প্রাথমিক পর্যায়ে আছি আমরা। আপাতত পৃথিবী ও চাঁদের মধ্যবর্তী স্থানে পরবর্তী পদক্ষেপ নিতে কাজ করছি। আমাদের সহায়তা করছে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আমাদের অংশীদাররা। অভিযান নিয়ে ভাবনা চিন্তা আদান প্রদান চলছে আমাদের মধ্যে।

এরই মধ্যে শুরু হয়েছে মহাকাশযানের নকশা তৈরির কাজ। মঙ্গলের বিরূপ পরিবেশে মানুষের টিকে থাকার বিষয়টিকেই দেয়া হচ্ছে সবচেয়ে বেশি গুরুত্ব।

বিশেষ এই মহাকাশযানের নাম দেয়া হয়েছে অরিয়ন। এর আগে, অরিয়নের একটি মডেলের পরীক্ষা হয়েছে ২০১৪ সালের ডিসেম্বরে। শিগগিরই করা হবে আরেকটি পরীক্ষামূলক যাত্রা।

মঙ্গলে অবতরণকারী যানে দুটি ভাগ আছে। নিচের অংশটা অনেকটা স্টেজের মতো যাতে যানটি সহজে অবতরণ করতে পারে। আর ওপরের দিকে থাকছে তথ্য ট্রান্সমিশনের পেলোড। নিচের দিকটা এমনভাবে তৈরি, যাতে যে কোন ধরণের পেলোড রাখা যাবে।

রকেটটির প্রথম দফা পরীক্ষা হবে ২০১৮ সালে। আর মঙ্গলে মানুষ পাঠানোর অভিযান শুরুর পরিকল্পনা করা হয়েছে ২০৩০ সালে।

ঢাকা, শনিবার, জানুয়ারী ২, ২০১৬ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ১০৯৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন