সর্বশেষ
মঙ্গলবার ৬ই অগ্রহায়ণ ১৪২৫ | ২০ নভেম্বর ২০১৮

আসছে নতুন গুগল গ্লাস ২.০

শনিবার, জানুয়ারী ২, ২০১৬

503128653_1451741382.jpg
বিডিলাইভ ডেস্ক :
পরবর্তী প্রজন্মের গুগল গ্লাস ২.০ আসছে নতুন বেশ কিছু বৈশিষ্ট্য নিয়ে। গুগল গ্লাস ২.০’তে থাকছে নতুন প্রযুক্তি।

বিশেষ করে পরিধানযোগ্য যন্ত্র হিসেবে নতুন এ গ্লাসটিই গ্রাহকদের সেরা ডিল হতে পারে বলে মনে করা হচ্ছে। যদিও বর্তমানে যুক্তরাষ্ট্রে ব্যক্তিগত ইলেকট্রনিকস পণ্য (যেমন ফোন, বহনযোগ্য যন্ত্র) অবশ্যই ফেডারেল কমিউনিকেশনস কমিশন (এফসিসি) কর্তৃক অনুমোদিত হতে হবে।

এ ক্ষেত্রে নীতিমালায় আরেকটি জরুরি বিষয় হচ্ছে, ওই পণ্যের ব্যবহারবিধি থাকতে হবে, যেখানে পণ্যটি ব্যবহারের বিস্তারিত থাকবে। ইতিমধ্যে গুগলের নতুন গ্লাস বাজারে আনার অনুমতির বিষয়টি নিজেদের প্রতিষ্ঠানের প্যাডেই আবেদন করা হয়েছে। বিষয়টি এফসিসি কর্তৃক অনুমোদনের প্রক্রিয়ায় আছে বলেও জানা গেছে।

নতুন গ্লাসটি যাতে শুধু ব্যবহারের জন্যই হবে এমন বিষয় না হয়ে অনেকটা বিজনেস টুলস হিসেবে ব্যবহৃত হতে পারে, সে বিষয়ে নজর দেওয়া হয়েছে বলে জানিয়েছে গুগলবিষয়ক এক ওয়েবসাইট।

এফসিসিতে অনুমোদনের আবেদনপত্রের তথ্য অনুযায়ী নতুন গ্লাসের নাম হতে পারে ‘জিজি১’। নকশার ক্ষেত্রে আগের গুগল গ্লাস থেকে কিছুটা ভিন্ন হতে পারে নতুন গ্লাস ২.০। আগের চেয়ে বড়, আধুনিক ও উন্নত নকশা এবং ইন্টেল অ্যাটম প্রসেসরে চালিত পরিধানযোগ্য এ যন্ত্রটি ব্যবসার ক্ষেত্রে বেশ সহায়তা করবে বলে মনে করা হচ্ছে। কারণ এবার ব্যবসার ক্ষেত্রে কাজে লাগবে এমন নানা বিষয় যুক্ত করা হয়েছে গুগল গ্লাসে।

২০১২ সালে তৈরির পর ২০১৩ সালে প্রথম গুগল গ্লাস ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হয়। বাজারে আসার পরই দারুণ সাড়া পেল গুগল গ্লাস। তবে এ গ্লাসের সাহায্যে অনুমতি ছাড়া এবং ব্যবহারের ক্ষেত্রে যথেষ্ট জ্ঞান না থাকায় ছবি তোলা বা রেকর্ডিং করার অভিযোগ ওঠে।

তাতে টনক নড়ে গুগল কর্তৃপক্ষেরও। চলতি বছরের জানুয়ারিতে তাই প্রথম গুগল গ্লাসটির বিক্রি বন্ধ করে দেয় গুগল কর্তৃপক্ষ। সেসব বিষয়গুলোকে মাথায় রেখে নতুনভাবে গুগল গ্লাস ২.০ বাজার মাতাতে পারবে বলেই ধারণা নির্মাতাদের।

ঢাকা, শনিবার, জানুয়ারী ২, ২০১৬ (বিডিলাইভ২৪) // আর এ এই লেখাটি ১৭০১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন