সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

যুক্তরাষ্ট্রে শ্রমিকদের ন্যূনতম মজুরি বেড়েছে

রবিবার, জানুয়ারী ৩, ২০১৬

34947360_1451805496.jpg
বিডিলাইভ ডেস্ক :
যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে শ্রমিকদের ন্যূনতম মজুরি বাড়ানো হয়েছে। ১ জানুয়ারি থেকে শ্রমিকদের জন্য ঘণ্টাপ্রতি ন্যূনতম ৭ দশমিক ২৫ ডলার মজুরি নির্ধারণ করেছে মালিকদের ফেডারেল প্রশাসন।

দেশের প্রথম সারির অনলাইন নিউজ পোর্টাল বিডিনিউজ২৪ ডটকমের এক প্রতিবেদনে জানানো হয়েছে, নতুন বছরের প্রথম দিন থেকে বর্ধিত বেতনের আওতায় এসেছে আলাস্কা, আরকানসাস, ক্যালিফোর্নিয়া, কলোরাডো, কানেকটিকাট, হাওয়াই, ম্যাসেচুসেটস, মিশিগান, নেব্রাস্কা, নিউ ইয়র্ক, রোড আইল্যান্ড, সাউথ ডাকোটা, ভারমন্ট এবং ওয়েস্ট ভার্জিনিয়া অঙ্গরাজ্যের শ্রমিকেরা। এরমধ্যে সিয়াটল, লস এঞ্জেলেস এবং সানফ্রান্সিসকোয় শ্রমিকরা এখন থেকে প্রতি ঘণ্টায় ১৩ ডলার করে পাবেন।

এছাড়া ক্যালিফোর্নিয়া ও ম্যাসেচুসেটসের শ্রমিকদের মজুরি সবচেয়ে বেশি হারে বেড়েছে। এই দুই রাজ্যের শ্রমিকদের প্রতি ঘণ্টার জন্য ন্যূনতম ১০ ডলার করে মজুরি দিতে হবে। অন্য অঙ্গরাজ্যগুলোতেও ৭ দশমিক ২৫ ডলারের কথা বলা হলেও মূলত প্রতিটি রাজ্যে ঘণ্টাপ্রতি ৮ ডলারের বেশি করে পাবেন শ্রমিকেরা।

মজুরি বাড়ানোর দাবিতে গত ২ বছর ধরে যুক্তরাষ্ট্রজুড়ে আন্দোলন চলছিল। ২০১৪ সালে ন্যূনতম মজুরি ১০ দশমিক ১০ ডলার করার প্রস্তাব ডেমোক্রেটরা কংগ্রেসে উত্থাপন করলেও রিপাবলিকানদের সমর্থন না পাওয়ায় তা ভেস্তে যায়।

মজুরি বাড়ানোর দাবিতে সম্প্রতি দেশটির ২৭০টি শহরে একযোগে বিক্ষোভ করে নাগরিকরা। এরই প্রেক্ষিতে ১৪টি অঙ্গরাজ্য ও কয়েকটি শহরে ন্যূনতম মজুরি বাড়ল।

২০১৪ সালে কংগ্রেসনাল বাজেট কার্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, ১ কোটি ৬৫ লাখ মার্কিন নাগরিক মজুরি বাড়ানোর সিদ্ধান্তের ফলে তাৎক্ষণিক সুফল ভোগ করবেন। এছাড়া আমেরিকার ৯ লাখ মানুষ দারিদ্র্যমুক্ত হবে।

ওয়াশিংটনসহ ২৯টি অঙ্গরাজ্যে মজুরি আগে থেকেই ফেডারেল প্রশাসন নির্ধারিত ৭ দশমিক ২৫ ডলারের বেশি ছিল।

ঢাকা, রবিবার, জানুয়ারী ৩, ২০১৬ (বিডিলাইভ২৪) // আর এস এই লেখাটি ১২০০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন