সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

গান শোনাবে স্মার্ট ফ্রিজ!

সোমবার, জানুয়ারী ৪, ২০১৬

1185800789_1451902369.jpg
বিডিলাইভ ডেস্ক :
যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে সামনের সপ্তাহে বসতে যাচ্ছে প্রযুক্তি দুনিয়ার সবচেয়ে বড় প্রদর্শনী সিইএস-২০১৬। আর এখানেই স্যামসাং তাদের নতুন স্মার্ট ফ্রিজকে পরিচয় করিয়ে দিতে যাচ্ছে সারা দুনিয়ার সামনে। তথ্যপ্রযুক্তিবিষয়ক ম্যাগাজিন দ্য ভার্জ জানিয়েছে এ খবর।

প্রথম দেখায় স্মার্ট ফ্রিজের এ সংস্করণ দেখে মনে হতে পারে, রেফ্রিজারেটরের বুকে কোনো ট্যাবলেট কম্পিউটার বসিয়ে দেওয়া হয়েছে। আদতে নতুন স্মার্ট ফ্রিজে থাকতে যাচ্ছে বেশ বড়সড় একটি পর্দা।

এখানে অ্যানড্রয়েড স্মার্টফোনের মতো যুক্ত থাকতে দেখা গেছে কিছু বাটন। তবে স্মার্ট ফ্রিজ কোন অপারেটিং সিস্টেমে চলবে, তা এখনো নিশ্চিত করে জানা যায়নি। অ্যানড্রয়েড, টাইজেন কিংবা অন্য অপারেটিং সিস্টেম নিয়েও স্মার্ট ফ্রিজে কাজ করতে পারে স্যামসাং।

স্মার্ট ফ্রিজ এই প্রথম বাজারে আনছে না স্যামসাং, এর আগেও স্মার্ট ফ্রিজ বাজারে ছেড়েছিল তারা। তবে সেসব ফ্রিজ যেমন পর্দার দিক থেকে বেশ ছোট ছিল, ঠিক তেমনি তাদের কাজও ছিল বেশ সীমিত।

নতুন সংস্করণের এই স্মার্ট ফ্রিজ দিয়ে আপনি পত্রিকা পড়ার কাজটুকু সেরে ফেলতে পারেন ফ্রিজ ব্যবহারের সঙ্গে সঙ্গেই। শুধু তা-ই নয়, ফ্রিজ থেকে খাবার বের করা বা গুছিয়ে রাখার সময় গান শোনারও ব্যবস্থা থাকছে এই নতুন ফ্রিজে। আরো থাকছে ডিজিটাল টু-ডু লিস্ট বানিয়ে ফ্রিজের পর্দায় ভার্চুয়ালি ঝুলিয়ে রাখার সুযোগ! এর সঙ্গে বাজারের তালিকাটিও করে রাখতে পারবেন আপনার ফ্রিজেই।

যুক্ত থাকবে ভয়েস ইনপুট সুবিধা, চাইলে নিজের ফ্রিজের সঙ্গেও তাই একটু আলাপ সেরে নিতে পারবেন। ‘গ্রোশারিস বাই মাস্টারকার্ড’ অ্যাপযুক্ত কিছু স্মার্ট ফ্রিজের ছবি ছড়িয়ে পড়েছে ইন্টারনেটে। এখান থেকে ধারণা করা যায়, এই অ্যাপ স্যামসাং যুক্ত করতে যাচ্ছে তাদের নতুন প্রযুক্তিতে, যার ফলে অনলাইনে বাজারের কাজটি সেরে নিতে পারবেন যে কেউ। প্যানডোরা, ক্যালেন্ডার, আবহাওয়াবিষয়ক অ্যাপগুলো যুক্ত থাকছে আগের মতোই।

নতুন এই স্মার্ট ফ্রিজের দামের ব্যাপারে এখনো বিস্তারিত জানা যায়নি তেমন। তবে ধারণা করা হচ্ছে, চার হাজার ডলারের কাছাকাছি দাম হতে পারে স্মার্ট ফ্রিজটির। আগামী সপ্তাহে সিইএস সবকিছু বিস্তারিত জানাবে বলে স্যামসাংয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

ঢাকা, সোমবার, জানুয়ারী ৪, ২০১৬ (বিডিলাইভ২৪) // আর এ এই লেখাটি ৭২৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন