সর্বশেষ
বুধবার ১১ই আশ্বিন ১৪২৫ | ২৬ সেপ্টেম্বর ২০১৮

অলিম্পিকের সর্বকালের সেরা অ্যাথলেট হওয়ার পথে মাইকেল ফেলপস

শুক্রবার, জুলাই ২৯, ২০১৬

510221870_1469768263.jpg
বিডিলাইভ ডেস্ক :
২০০৪ সালে আথেন্স অলিম্পিক থেকে অংশগ্রহন করা মাইকেল ফেলপস এবার রিও অলিম্পিকেও অংশ নিচ্ছে। ১৮টি সোনা জেতা সর্বকালের সেরা সাঁতারুর লক্ষ্য প্রথম সাঁতারু হিসেবে এক ইভেন্টে টানা চারবার সোনা জেতা।   

আর এটা সম্ভব শুদুমাত্র ১০০ মিটার বাটারফ্লাই অথবা ২০০মিটার ব্যক্তিগত মিডলেতে সোনা জিতলেই। কারণ, এই দুই ইভেন্টে ফেলপস সোনা জিতছেন সেই ২০০৪ সালের আথেন্স অলিম্পিক থেকে।

অলিম্পিক ঐতিহাসিক বিল ম্যালনের দাবি কিন্তু অন্য রকম। সেরা অলিম্পিয়ানের তকমা বরং দেওয়া উচিত আল ওর্তেরকে। যুক্তরাস্ট্রের এই ডিসকাস থ্রোয়ার ১৯৫৬ থেকে ১৯৬৮ অলিম্পিক পর্যন্ত টানা চারবার সোনা জিতেছিলেন। সেখানে ম্যালনের যুক্তি, ফেলপস সাঁতারু। তাই এক অলিম্পিকেই একাধিক সোনা জেতার সুযোগ আছে তার। শুধু ফেলপস নয়, যে সুযোগ আছে অনেক ট্র্যাক অ্যান্ড ফিল্ড অ্যাথলিট ও জিমন্যাস্টদেরও। বরং ডিসকাস থ্রোয়ার বা পোল ভল্টাররা প্রতি চার বছর অন্তর একটা সেনা জেতার সুযোগ পান অলিম্পিকে। তাই তাদের কাজটা অনেক বেশি কঠিন। ওর্তেরের মতো পরপর চারবার একই ইভেন্টে সোনা জিতেছেন একমাত্র কার্ল লুইস।

১৯৮৪ থেকে ১৯৯৬ পর্যন্ত অলিম্পিক লং জাম্পে সোনা জিতেছেন লুইস। ম্যালন যদিও খাটো করছেন না ফেলপসের কৃতিত্বকে। এখন ইতিহাসের সামনে থাকলেও লন্ডন অলিম্পিকের পর হঠাৎ অবসর নিয়ে ফেলেছিলেন আমেরিকান সাঁতারু। ফেলপসের বলেন, আমি আবার ফিরে এসেছি, কারণ আমি সেটাই চেয়েছি। নিজের জন্য কাজটা করতে চেয়েছি।

আরও জুড়ে দিয়েছেন তিনি, খুব সাদামাটাভাবে বিদায় নেওয়া হতো। যেটা আমি চাইনি। বিশেষ করে যখন নিজে বুঝতে পারছি, আরও ভালো কিছু করতে পারি। ছেড়ে দেওয়ার ২০ বছর পর এটা ভাবতে চাই না, যদি এ রকম করতে পারতাম।

রিওতে সাঁতার কাটার যোগ্যতা অর্জনের পর ফেলপসের মন্তব্য ছিল, "রিও যাচ্ছি কারণ, আমি আরও ক্ষুধার্ত। আমি খেলাটার প্রেমে পড়ে গিয়েছি। একবার পিছন ফিরে তাকাতে চাই আর দেখাতে চাই, আমার কিছু প্রমাণ করার নেই। ১০০ শতাংশ দেব, প্রথমবার।"

ফেলপসকে এখন ধরা হচ্ছে, বিশ্বের সবচেয়ে কম বিতর্কিত এবং সবচেয়ে সফল অলিম্পিয়ান হিসেবে।

২০১৪-তে মদ খেয়ে গাড়ি চালানোর অভিযোগ চলে গিয়েছে পিছনের সারিতে। দোষ স্বীকার করে ফেলপস রিহ্যাবে ছিলেন অ্যারিজোনায়। সেখান থেকে বেরনোর পরই সবাই দেখছে নতুন ফেলপসকে।

ফেলপসের এ পর্যন্ত ১৮টি সোনা, ২টি রুপা, ২টি ব্রোঞ্জ জিতেছে।


ঢাকা, শুক্রবার, জুলাই ২৯, ২০১৬ (বিডিলাইভ২৪) // এস এইচ এই লেখাটি ৭১১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন