সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

জনপ্রিয় বাঘ জয়ের খোঁজ পাচ্ছে না ভারত

শুক্রবার, জুলাই ২৯, ২০১৬

1121399510_1469791933.jpg
বিডিলাইভ ডেস্ক :
তিন মাস আগে ভারতের মহারাষ্ট্রের উমরেদ-কারহাণ্ডালা অভয়ারণ্য থেকে নিখোঁজ হয় দেশটির জনপ্রিয় বাঘ 'জয়'।

কিন্তু ৩ মাস হয়ে গেলেও খোঁজ মেলেনি 'জয়ের'। জয়কে ফিরে পেতে দেশটিতে বিশাল অনুসন্ধান চলছে। শুধু তাই নয় বাঘটির খোঁজ দিতে পারলে ৫০ হাজার রুপি পুরস্কারও ঘোষণা করা হয়েছে।  

গলায় রেডিও কলার পরা থাকলেও নাগপুর শহর থেকে ৬০ কিলোমিটার দূরে উমরেদ-কারহাণ্ডালার পাওনি রেঞ্জ থেকে উধাও হয়ে যায় সে। পর্যটকদের মধ্যে অত্যন্ত জনপ্রিয় বাঘটির গতিবিধি সম্পর্কে সেই থেকে আর কোনো হদিস পাওয়া যায়নি। রেডিও কলার থেকে কোনো সংকেত না পাওয়ার পর থেকে তার ভাগ্য নিয়ে অনিশ্চিত হয়ে পড়েন বন বিভাগের কর্মকর্তারা।

জয়কে খোঁজা নিয়ে এত তোড়জোড়ের কারণ হচ্ছে, এখন পর্যন্ত ২০টি বাচ্চার জন্ম দিয়েছে সে। পর্যটকদের আকর্ষণ করে স্থানীয় অর্থনীতিতে ভালো ভূমিকাও রেখেছে সে। এ ধরনের পশুকে হারানো তাই দেশটির জন্য বড় ক্ষতি বলে বিবেচনা করা হচ্ছে। বর্তমানে দেশটিতে দুই হাজার ২০০ বাঘের বসতি।

উল্লেখ্য, ১৯৭৫ সালে শোলে ছবিতে অমিতাভ বচ্চনের চরিত্রের নাম ছিল 'জয়'। ওই নাম থেকেই সাত বছর বয়সী বাঘটির নামকরণ করা হয়। ২৫০ কেজি ওজনের বাঘটি ভারতের পর্যটকদের আকর্ষণ করেছে। এই বাঘটির ভাগ্যে কী ঘটেছে, তা নিয়ে সংশয়ে আছে অনেকে। কেউ কেউ ধারণা করছেন, নতুন সঙ্গীর খোঁজে গেছে। আবার কেউ বলছেন, অন্য বাঘের সঙ্গে লড়াইয়ে আহত হয়ে পড়তে পারে।

ঢাকা, শুক্রবার, জুলাই ২৯, ২০১৬ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৪৯৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন