সর্বশেষ
রবিবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫ | ১৮ নভেম্বর ২০১৮

প্যারাশুট ছাড়াই ২৫ হাজার ফুট উঁচু থেকে লাফ!

রবিবার, জুলাই ৩১, ২০১৬

984391658_1469967655.jpg
বিডিলাইভ ডেস্ক :
প্যারাশুট ছাড়াই ২৫ হাজার ফুট উঁচু থেকে লাফ দিয়ে নতুন রেকর্ড গড়লেন আমেরিকার লিউক এইকিন্স।  নিরাপদেই একটি জালে (সেফটি নেট) অবতরণ করেন তিনি।

নিরাপদে জালে অবতরণের পর আনন্দে চিৎকার করে এইকিন্স জাল থেকে নেমে ছুটে গিয়ে স্ত্রী-সন্তানকে জড়িয়ে ধরেন। এত উঁচু থেকে স্কাই ডাইভিংয়ের অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, 'আমি প্রায় ভেসে ছিলাম, ব্যাপারটা অসাধারণ'। অনুভূতি ভাষায় প্রকাশ করা সম্ভব নয় বলে জানান এইকিন্স।

এর আগে ১৮ হাজারেরও বেশি স্কাই ডাইভিং করেছেন এইকিন্স। তবে এবারের লাফের উচ্চতাটিই সর্বোচ্চ। মার্কিন গণমাধ্যম ফক্স টেলিভিশনের সরাসরি সম্প্রচারে দেখা যায়, ৪২ বছর বয়সী এই স্কাই ডাইভার ২৫ হাজার ফুট (৭৬২০ মিটার) উঁচু থেকে লাফিয়ে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার সিমি ভ্যালিতে ১০০x১০০ ফুট আয়তনের একটি জালে এসে পড়েন।

ওপর থেকে পড়ার সময় এইকিন্সের গতি ছিল প্রতি ঘণ্টায় ১৯৩ কিলোমিটার। স্কাই ডাইভিংয়ের এই পরিকল্পনা প্রায় বাতিল হতে বসেছিল এইকিন্সের। কারণ আয়োজকদের দাবি ছিল, প্যারাশুট ছাড়া লাফ দিতে দেয়া যাবে না। ডাইভারের নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্যারাশুট জরুরি।

কিন্তু প্যারাশুটের অতিরিক্ত ওজনটার কারণে এত উঁচু থেকে লাফ দেয়াটা আরও বিপজ্জনক হয়ে যেত বলে ডাইভিংয়ের আশা বাদই দিতে যাচ্ছিলেন এইকিন্স। তবে অবশেষে ডাইভিংয়ের নির্ধারিত সময়সূচির মাত্র কয়েক মিনিট আগে নিষেধাজ্ঞা তুলে নেন আয়োজকরা।

ভিডিওটি দেখতে ক্লিক করুন....

ঢাকা, রবিবার, জুলাই ৩১, ২০১৬ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৯২৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন