সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

এবার স্থির ছবিও পাবে প্রাণ

বৃহস্পতিবার, আগস্ট ৪, ২০১৬

1807438072_1470325244.png
বিডিলাইভ ডেস্ক :
ফটোগ্রাফে থাকা স্থির ছবিকেও নাড়িয়ে দেওয়া যায় এমন এক প্রযুক্তি বানিয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি)। এই কৌশল ভিডিও গেইম আর চলচ্চিত্রে বিশেষ ইফেক্ট তৈরিতে ব্যবহার করা যাবে, এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

এমআইটি জানিয়েছে, 'ছোট, প্রায় অদৃশ্য কম্পন' শনাক্ত করতে একটি স্থির বস্তুর ভিডিও বিশ্লেষণ করে পাওয়া অ্যালগরিদমে দেখা যায় এটি কীভাবে নড়াচড়া করে। ইন্টারঅ্যাকটিভ ডাইনামিক ভিডিও (আইডিভি) নামের এই কৌশলের জন্য কোনো বিশেষ ক্যামেরা দরকার হয় না।

এমআইটি-এর কম্পিউটার সায়েন্স অ্যান্ড আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স ল্যাবরেটরি-এর পিএইচডি শিক্ষার্থী আবে ডেভিস বলেন, "এই কৌশল আমাদের বস্তুর পদার্থগত আচরণ ধারণের সুযোগ দেয়, যা আমাদেরকে ভার্চুয়াল জগতে এগুলো নিয়ে খেলার একটি উপায় বের করে দেয়।"

পোকিমন গো-এর মতো অগমেন্টেড রিয়ালিটি গেইমগুলোকে আরও বাস্তবধর্মী করতে এই প্রযুক্তি ব্যবহার করা যেতে পারে বলে জানিয়েছে গবেষণা দলটি। এমআইটি-এর দলটি একটি ভিডিও প্রকাশ করেছে, যেখানে দেখা যায়- আইডিভি প্রযুক্তি ব্যবহার করে পোকিমন গো চরিত্র পিকাচু আর স্নোরল্যাক্স অন্যান্য বাস্তব দুনিয়ার বস্তুর সঙ্গে যুক্ত হতে পারে।     

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি-এর কম্পিউটার বিজ্ঞান অধ্যাপক ডগ জেমস জানান, আইডিভি চলচ্চিত্র খাতে ব্যবহৃত প্রচলিত অ্যানিমেশন প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ বিকল্প হতে পারে।


ঢাকা, বৃহস্পতিবার, আগস্ট ৪, ২০১৬ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ৭৭৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন