সর্বশেষ
বুধবার ৪ঠা আশ্বিন ১৪২৫ | ১৯ সেপ্টেম্বর ২০১৮

বিদায় নিলেন গ্যাটলিন; ফাইনালে বোল্ট

বৃহস্পতিবার, আগস্ট ১৮, ২০১৬

1880621462_1471525425.jpg
বিডিলাইভ ডেস্ক :
১০০ মিটার ইভেন্টে শ্রেষ্ঠত্ব অর্জনের পর রিও অলিম্পিকে ২০০ মিটার দৌঁড়েও ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করেছেন জ্যামাইকান গতি দানব উসাইন বোল্ট।

বুধবার অনুষ্ঠিত ২০০ মিটারের সেমি-ফাইনালে মৌসুম সেরা টাইমিং দিয়ে ফাইনালে অংশগ্রহণের টিকিট লাভ করেন বোল্ট। নির্ধারিত দূরত্ব অতিক্রম করতে ১৯.৭৮ সেকেন্ড সময় নেন তিনি। তবে ১০০ মিটার ইভেন্টে বোল্টকে তাড়া করে রৌপ্য পদক জয়ী আমেরিকান দৌড়বিদ জস্টিন গ্যাটলিন ২০০ মিটার ইভেন্টের ফাইনালে উঠতেই ব্যর্থ হয়েছেন। ২০.১৩ সেকেন্ড সময় নিয়েছেন ৩৪ বছর বয়সী এই দৌঁড়বিদ। নিজের সেমি-ফাইনালে তৃতীয় হওয়ায় চূড়ান্ত পর্ব থেকে বাদ পড়েন তিনি।

প্রতিযোগিতার আরেক তারকা ইয়োহান ব্লেকও বাদ পড়েছেন চূড়ান্ত পর্ব থেকে। এর ফলে ২০০ মিটারে স্বর্ণপদক জয়ের সম্ভাবনা আরো উজ্জ্বল হলো বোল্টের। গত লন্ডন অলিম্পিকে রৌপ্য পদক জয় করা জ্যামাইকান ব্লেক ২০.৩৭ সেকেন্ড সময় নিয়ে ষষ্ঠ স্থান অর্জন করে বিদায় নেন।

ফলে এই ইভেন্টের ফাইনালে বোল্টের সঙ্গে পাল্লা দেয়ার জন্য অবশিষ্ট রয়েছেন চলতি বছর ১৯.৭৪ সেকেন্ড সময় নেয়া মার্কিন দৌড়বিদ লসন মেরিট। সেমি-ফাইনালে ১৯.৯৪ সেকেন্ড সময় নিয়ে তৃতীয় হয়েছেন তিনি। অবশ্য ১৯.৮০ সেকেন্ড সময় নিয়ে ২য় অবস্থান নিয়ে ফাইনাল নিশ্চিত করা কানাডীয় অ্যাথলেট আন্দ্রে ডি গ্রাস ও চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পারে বোল্টকে। কারণ বোল্টের সঙ্গে বেশ ভালোই পাল্লা দিয়েছেন তিনি।

তবে এই মুহূর্তে বোল্টের লক্ষ্য ইভেন্টের স্বর্ণপদক জয়ের মাধ্যমে নিজেকে অমরত্ব দেয়ার আরো কাছে পৌঁছে দেয়া। শুধু তাই নয়, নিজের গড়া ১৯.১৯ সেকেন্ডের রেকর্ডটিও ভেঙ্গে ফেলা সম্ভব বলে মনে করছেন বোল্ট। ফাইনালে টাইমিংটিকে ১৯ সেকেন্ডের নিচে নামিয়ে আনতে চান তিনি।

বোল্ট বলেন, 'আমি যদি লোয়ার লেন পাই, তাহলে সেটি সম্ভব। কারণ, সবার সঙ্গে একত্রে দৌঁড়ানোটা বেশ কঠিন।'

গ্যাটলিনের ছিটকে পড়া প্রসঙ্গে বোল্ট বিবিসি রোডিওকে বলেন, 'এতে সবাই দুঃখ পেয়েছে।' তবে এতে বয়সটাও একটি বিষয় বলে মানছেন এই জ্যামাইকান। বলেন, আগামী বছর আমি যদি লন্ডনে অনুষ্ঠেয় বিশ্ব চ্যাম্পিয়নশীপে যাই, তাহলে দুটি ইভেন্টে মোটেই অংশ নেবো না। আমি শুধু একটি ইভেন্টে অংশ নেবো। সেটি হচ্ছে ১০০ মিটার।

ঢাকা, বৃহস্পতিবার, আগস্ট ১৮, ২০১৬ (বিডিলাইভ২৪) // এস এইচ এই লেখাটি ১২৫০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন