সর্বশেষ
রবিবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫ | ১৮ নভেম্বর ২০১৮

অলিম্পিকে ইতিহাস গড়লেন ইরানি কন্যা জেনুরিন

শনিবার, আগস্ট ২০, ২০১৬

1898689802_1471693954.jpg
বিডিলাইভ ডেস্ক :
রিও অলিম্পিকে মেয়েদের ৫৭ কেজি ওজনশ্রেণির তায়কোয়ান্দোতে স্বর্ণ পদক ধরে রেখেছেন যুক্তরাজ্যের জেড জোন্স। ফাইনালে স্পেনের ইভা কালভো গোমেজকে ১৬-৭ ব্যবধানে হারান তিনি। ইভেন্টের ব্রোঞ্জ পদক জেতেন মিসরের হেদায়া ওয়াহবা আর ইরানের কিমিয়া আলিজাদেহ জেনুরিন। তবে ব্রোঞ্জ জিতেই ইরানের অলিম্পিক ইতিহাসে নাম লিখিয়ে ফেলেছেন জেনুরিন। ইরানের প্রথম নারী হিসেবে অলিম্পিকে কোনো পদক লাভ করার কীর্তি গড়েছেন তিনি।

ম্যাচ শেষে জেনুরিন বললেন, 'ইরানের মেয়েদের জন্য আজ আমি খুব খুশি, এটা আমাদের প্রথম পদক। আমি আশা করি, পরবর্তী অলিম্পিকে আমরা স্বর্ণ পদকও জিতব।'

এছাড়া রীতিমতো স্বর্ণ পদক পেয়ে অলিম্পিকের পদকখরা মেটালো জর্ডান। রিও অলিম্পিকে জর্ডানকে এই আনন্দের উপলক্ষ এনে দিয়েছেন আহমেদ আবু ঘানুশ। ছেলেদের ৬৮ কেজি ওজনশ্রেণির তায়কোয়ান্দোতে রাশিয়ার অ্যালেক্সি দেনিজেঙ্কোকে ১০-৬ ব্যবধানে হারিয়ে স্বর্ণ জেতেন তিনি।

ইভেন্টের কোয়ার্টার ফাইনালে ২০১২ লন্ডন অলিম্পিকের ৫৮ কেজি ওজনশ্রেণিতে রৌপ্যজয়ী দক্ষিণ কোরিয়ার লি দায়েহুনকে পরাজিত করেন ২০ বছর বয়সী আবু ঘানুশ। আর সেমিফাইনালে তিনি পরাজিত করেন স্পেনের জোয়েল গঞ্জালেসকে। গঞ্জালেস লন্ডন অলিম্পিকে ৫৮ কেজি ওজনশ্রেণিতে স্বর্ণ পদক পেয়েছিলেন। স্বর্ণজয়ের আনন্দটা দেশে ফিরে সেখানকার মানুষের সঙ্গেই উদযাপন করবেন বলে জানিয়েছেন আবু ঘানুশ।

ঢাকা, শনিবার, আগস্ট ২০, ২০১৬ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৮৭৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন