সর্বশেষ
শুক্রবার ৪ঠা শ্রাবণ ১৪২৬ | ১৯ জুলাই ২০১৯

পঞ্চম বর্ষে পদার্পণ করল ‘বেশতো’

বুধবার, মার্চ ১, ২০১৭

1972221277_1488360372.jpg
বিডিলাইভ রিপোর্ট :
বাংলাদেশের প্রথম ও বাংলা ভাষার একমাত্র সামাজিক যোগাযোগ ও প্রশ্নোত্তরের বড় মাধ্যম ‘বেশতো’ পঞ্চম বছরে পা রাখলো। বাংলায় সামাজিক যোগাযোগ ও প্রশ্ন উত্তরের সর্ববৃহৎ এই মাধ্যমটি ২০১৩ সালের ২৮ ফ্রেবুয়ারি অফিসিয়ালি যাত্রা শুরু করে।

বিশ্বের খ্যাতনামা সব নেটওয়ার্কের জনপ্রিয়তার মধ্যেও গত চার বছরে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের নজর কেড়েছে ‘বেশতো’। মাইক্রোব্লগিং ও প্রশ্নোত্তর সেবার বাড়তি রূপ নিয়ে এগিয়ে যাচ্ছে এই দেশীয় সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

এখানে ব্যবহারকারীরা কথা, ছবি, জোকস, খবর শেয়ার করার পাশাপাশি বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতে পারেন। ‘বেশতো’র আরও একটি প্রধান সেবা হচ্ছে প্রশ্ন যেখানে একজন ব্যবহারকারী তার অজানা প্রশ্ন করতে পারে এবং কৌতূহল মেটাতে উত্তর দিতে পারে। বর্তমানে ‘বেশতো’র প্রশ্ন সংখ্যা ৫০ হাজার এবং উত্তর ২ লাখের ও অধিক।

‘বেশতো’র সহ-প্রতিষ্ঠাতা ও বিডি জবসের সিইও এ কে এম ফাহিম মাশরুর জানান, ‘বাংলা ভাষার এই সামাজিক মাধ্যমটি ইতিমধ্যে বেশ সাড়া জাগিয়েছে। গত চার বছরে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের নজর কাড়তে সক্ষম হয়েছে। বর্তমানে ‘বেশতো’র নিবন্ধনকৃত ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১ লাখ। বাংলা কনটেন্টের বিশাল এই ভান্ডারে প্রতি মাসে ৩০ হাজার নতুন পোস্ট-কনটেন্ট ও প্রশ্নোত্তর যুক্ত হয়।

তিনি আরও বলেন, বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমের পাশাপাশি ইয়াহু অ্যান্সারের মত প্রশ্ন-উত্তর ফিচার দিকে নজর দিয়েছে ‘বেশতো’। যেন ব্যবহারকারীরা প্রতিদিনকার জীবনের নানা প্রশ্নের উত্তর বাংলায় খুঁজে পায়। আগামী দিনগুলোতে আরও নানা ধরনের নতুন কনটেন্ট ও সেবা নিয়ে আসার জন্য কাজ করছে।

উইকিপিডিয়ার পরে ‘বেশতো’ এখন বাংলা কনটেন্ট-এর সবচেয়ে বড় তথ্য ভান্ডার। যে কোন ইন্টারনেট ব্যবহারকারী বেশতো সাইটে প্রবেশ করে নতুন একাউন্ট খোলার মাধ্যেমে। যে কেউ ইচ্ছে করলে ফেসবুক থেকেও লগইন করে প্রবেশ করতে পারবে।



ঢাকা, বুধবার, মার্চ ১, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এ এই লেখাটি ৫৪১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন