সর্বশেষ
সোমবার ৬ই বৈশাখ ১৪২৮ | ১৯ এপ্রিল ২০২১

আজ পদ্মা সেতুর নির্মাণ কাজ পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী

রবিবার, অক্টোবর ১৪, ২০১৮

1.jpg
বিডিলাইভ ডেস্ক :

আজ পদ্মা সেতুর প্রকল্প এলাকা পরিদর্শন কোরে রেল সংযোগসহ ৪টি প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

আজ রোববার বেলা ১১টার দিকে প্রথমে মাওয়ায় কাজের অগ্রগতি দেখবেন প্রধানমন্ত্রী। শেষ পর্যন্ত সেতুর নাম পদ্মা বহুমুখী সেতু চূড়ান্ত হওয়ায় প্রধানমন্ত্রী এ নামেই সেতুর নামফলক উদ্বোধন করবেন।

এছাড়াও ঢাকা -মাওয়া ও ভাঙ্গা এলাকায় ৬ লেনের মহাসড়কের কাজের অগ্রগতি দেখে মাওয়ার সাইড রেল লাইন লিংকের কাজের উদ্বোধন করবেন তিনি।

পরে মাওয়া কান্দিপাড়া এলাকায় ১৩শ মিটার স্থায়ী নদী শাসন কাজের উদ্বোধন করে শিবচরে যাওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। সেখানে ইলিয়াস আহমেদ চৌধুরী কাঠালবাড়ি ফেরিঘাটে জনসমাবেশে ভাষণ দেবেন তিনি।

চীন সরকার মনোনীত নির্মাতা প্রতিষ্ঠান চায়না রেলওয়ে গ্রুপ লি. চীন জিটুজি পদ্ধতির আওতায় এই প্রকল্প বাস্তবায়ন করছে। এ ব্যাপারে চীন এক্সিম ব্যাংকের সঙ্গে ২৬৬৭.৯৪ মিলিয়ন ডলারের একটি ঋণচুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই প্রকল্পের আওতায় ২৩ কিলোমিটার এলিভেটেড সেতুপথ নির্মিত হবে। এই সেতুপথে একাধিক লিফটসহ দুটি প্লাটফর্ম, একটি মেইন লাইন ও দুটি লুপ লাইন নির্মাণ করা হবে।

প্রধানমন্ত্রী ২০১৫ সালের ১২ ডিসেম্বর শরীয়তপুরের জাজিরা ও মুন্সিগঞ্জের মাওয়ায় মূল সেতু নির্মাণ ও রিভার ট্রেইনিং কাজের উদ্বোধন করেন।

বিশেষজ্ঞদের মতে, এই সেতু উদ্বোধনের মধ্যদিয়ে দেশের যোগাযোগ ব্যবস্থায় এক নয়া দিগন্তের সূচনা হবে এবং দক্ষিণাঞ্চলের ১৯টি জেলার প্রায় ৬ কোটি মানুষের জীবনযাত্রায় এক বৈপ্লবিক পরিবর্তন আনবে। শুধু তাই নয়, রাজধানী ঢাকাসহ সমগ্র দেশের সঙ্গে দক্ষিণাঞ্চলের সরাসরি যোগাযোগ স্থাপিত হবে।


ঢাকা, রবিবার, অক্টোবর ১৪, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৫৪৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন