সর্বশেষ
বুধবার ৬ই অগ্রহায়ণ ১৪২৬ | ২০ নভেম্বর ২০১৯

পদ্মাসেতুর ২.২৫ কিলোমিটার দৃশ্যমান

মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯

podda.jpg
বিডিলাইভ ডেস্ক :

দীর্ঘ বিরতির পর প্রায় সাড়ে ৩ মাস পর পদ্মা সেতুর ১৫তম স্প্যান আজ মঙ্গলবার বেলা সোয়া ১১টায় বসানো হয়েছে। এ নিয়ে দৃশ্যমান হয়েছে সেতুর ২২৫০ মিটার (২.২৫ কিলোমিটার)। সকাল থেকেই ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের আর ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে বসানোর কার্যক্রম শুরু হয়।

১৫তম স্প্যানটি বেশ কয়েকদিন ধরে বসানোর জন্য পিয়ার ২৩-২৪ এর কাছে অবস্থান করছিল। কিন্তু নাব্যতা সঙ্কটের কারণে স্প্যানটি বসাতে বিলম্ব হয়। অনবরত ড্রেজিং করে স্প্যানবাহী জাহাজটি যথাস্থানে যাওয়ার জন্য পানির গভীরতা তৈরি করে স্প্যানটি আজ মঙ্গলবার স্থাপন করা হয়। খবর - বাসস।

এছাড়া আরও চারটি স্প্যান কন্সট্রাকশন ইয়ার্ডে আছে ও একটি চর এলাকায় ২৮ নম্বর পিয়ারের কাছে মোট ৫টি স্প্যান সম্পূর্ণ রেডি অবস্থায় রাখা আছে। এ স্প্যানগুলো অল্প সময়ের মধ্যে স্থাপন করা হবে।

পদ্মা সেতুর কাজে নিয়োজিত প্রকৌশল বিভাগের একাধিক সূত্র জানায় পুরো সেতুতে যে ৪১টি স্প্যান বসবে তার মধ্যে চীন থেকে আসা ৩০টি পৌঁছেছে মাওয়ার ইয়ার্ডে। এছাড়াও শেষ করা হয়েছে ৪২টি পিলারের সবগুলোর পাইলিংয়ের কাজ, সেই সাথে ৩২টি পিলারও প্রস্তত করা হয়েছে।

জানা গেছে, রেলওয়ে স্ল্যাব এর জন্য ২৯৫৯ টি প্রি-কাস্ট স্ল্যাব প্রয়োজন হবে। এরমধ্যে ২৮৯১ টি স্ল্যাব তৈরির কাজ শেষ হয়েছে এবং বাকি স্ল্যাব আগামী নভেম্বরে তৈরি শেষ হবে। রেলওয়ে স্ল্যাব স্থাপন করা হয়েছে ৩৬১টি। অন্যদিকে ২৯১৭টি প্রি-কাস্ট রোডওয়ে ডেক স্ল্যাব এর মধ্যে ১৫৫৩ টির কাজ শেষ হয়েছে এবং ৫৪ টি স্থাপন করা হয়েছে।

চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি)মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে। নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

 


ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৭২৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন